Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

নারী নিপীড়নে বিচারহীনতার সংস্কৃতিই দায়ী

বিশ্বদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম | আপডেট : ১২:৩৩ এএম, ১৮ এপ্রিল, ২০১৯

সারাদেশে নারী নিপীড়নের প্রতিবাদে শাহবাগে শরীরে কাফিন মোড়িয়ে মরদেহ হয়ে প্রতিবাদ করেছে নারীরা। গতকাল বুধবার সন্ধ্যা ৭টা থেকে ৮টা পর্যন্ত শাহবাগ মোড়ে এ প্রতিবাদে অংশ নেন ১০ নারী।‘ভিক্টিম পক্ষ’ নামে একটি সংগঠনের ব্যানারে আয়োজিত এ প্রতিবাদ কর্মসূচিতে অংশ নেয়া নারীদের অভিযোগ দেশব্যাপী নারীদের প্রতি চলমান সহিংসতা ও নিপীড়নে রাষ্ট্রের বিচারহীনতার সংস্কৃতিই দায়ী। আয়োজকরা বলছেন, সাম্প্রতিক সময়ে ফেনীতে নুসরাত জাহান রাফির উপর যৌন নিপীড়ন ও আগুনে পুড়িয়ে হত্যা দেশব্যাপী আলোড়ন তৈরী করেছে। দেশে চলমান নারী নিপীড়নের পরিসংখ্যান থেকে স্পষ্ট যে, প্রতিনিয়ত এদেশে নারীদের উপর নিপীড়ন বাড়ছে। ধর্ষিত হয়ে মৃত্যুর জন্য প্রস্তুতি-এমন একটি প্রতিকী প্রতিবাদ জানাতে এ কর্মসূচির উদ্যোগ নেয়া হয়েছে।
প্রতিবাদে অংশ নেয়া আহমেদ মুন্নি বলেন, আমরা এই রাষ্ট্রের কাছে যখন বিচার চাইতে চাইতে ক্লান্ত, তখন আমাদের মনে হয়েছে রাষ্ট্রের কাছে বিচার চাইবার চেয়ে আমাদের নিজেদের বুঝি খুন বা ধর্ষিত হয়ে মৃত্যুর প্রস্তুতি নেয়া উচিত। আমরা অপমৃত্যুকে গ্রহণ করার প্রস্তুতির মাধ্যম এ রাষ্ট্রকে দেখাতে চাই রাষ্ট্রের বিচার ব্যবস্থার উপর আমাদেও আস্থাহীনতা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ