Inqilab Logo

ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

এবার দেখা যাবে গোলাপি চাঁদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৯, ১১:৩৩ এএম

ব্লাড মুন, সুপার ব্লাড ওলফ মুনের নাম শুনেছেন অনেকে। তবে এবার সম্পূর্ণ নতুন আরেক ঘটনা জানিয়েছেন বিজ্ঞানীরা। এবার নাকি পিঙ্ক মুন বা গোলাপি চাঁদ দেখা যাবে।

ইয়াহু নিউজের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশের মানুষ পিঙ্ক মুন বা গোলাপি চাঁদ দেখতে পাবেন। চলতি সপ্তাহজুড়েই আকাশে এমন চাঁদ দেখা গেছে। তবে এটা স্পষ্ট দেখা যাবে আজ রাতে।

আয়ারল্যান্ডভিত্তিক ওল্ড ফারমার্স অ্যালমানাক-এর বরাত দিয়ে ইয়াহু নিউজ জানায়, শুক্রবার ভোরের আগ পর্যন্ত পিঙ্ক মুন দেখা যাবে। তবে এটাকে পিঙ্ক মুন বলা হলেও এটি পুরোপুরি গোলাপি নয়।

যারা চাঁদ পর্যবেক্ষণ করেন, তারা চাঁদের একেক সময় একেক ধরনের নাম দিয়ে থাকেন। এরই ধারাবাহিকতায় এবার পিঙ্ক মুন নাম দিয়েছেন পর্যবেক্ষণকারীরা। তবে পুরোপুরি না হলেও এর রঙ কিছুটা গোলাপি হবে।

বিজ্ঞানীরা বলছেন, খুব ভালোভাবে পিঙ্ক মুন দেখতে হলে আপনাকে ১৮ তারিখ রাতেই আকাশে চোখ রাখতে হবে। ১৯ তারিখেও কিছুটা দেখা যাবে। তবে এর পূর্বশর্ত হলো মেঘমুক্ত অন্ধকার আকাশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাকাশ

৩ জুলাই, ২০২০
১১ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ