Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

টাইমসের প্রভাবশালী ব্যক্তিত্ব তালিকায় স্থান পাওয়া কে এই হাসান মিনহাজ?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৯, ৩:১৩ পিএম

মার্কিন সাময়িকী টাইমসের চলতি বছরের ১০০ প্রভাবশালী ব্যক্তির মধ্যে কৌতুক অভিনেতা হাসান মিনহাজও রয়েছেন। ১৯৮৫ সালের ২৩ সেপ্টেম্বর জন্ম নেয়া হাসান মিনহাজ একজন লেখক, রাজনৈতিক ভাষ্যকার ও টেলিভিশন প্রযোজক। ২০১৪ সালে ডেইলি শোতে যোগ দেয়ার পর তার খ্যাতি ছড়িয়ে পড়ে।

ডেইলি শোতে তার সহকর্মী ট্রেভার নোয়া বলেছেন, ২০১৪ সালে যখন হাসান মিনহাজের সঙ্গে প্রথমবারের মতো আমার দেখা, তখন আমরা এখানে কাজ করতে এসেছিলাম। প্রথম বিশ্বের লেট-নাইট টেলিভিশনে আমরা দুই নবাগত নিজেদের কণ্ঠ খুঁজে পাই। এর পর পাঁচ বছর কেটে গেছে। কিন্তু হাসান এখনও নবাগতই রয়ে গেছেন। তবে তার মুখ এখন বিশ্বব্যাপী টেলিভিশন পর্দায় দেখা যাচ্ছে।

২০১৭ সালে হাসান মিনহাজ: হোম কামিং কিং শিরোনামের তার বিশেষ কৌতুক প্রকাশিত হয়। এর পর হোয়াইট হাউসের প্রতিনিধিদের ডিনারে তিনি কৌতুক পরিবেশনের পর লেট-নাইট শোতে তার উপস্থিতি আবশ্যক হয়ে দাঁড়িয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন মুসলমান ও অভিবাসীদের প্রতি খড়গহস্ত হয়ে পড়েন, তখন হাসান মিনহাজের কণ্ঠ অতিআবশ্যক বলে প্রমাণিত হয়েছে।

মিনহাজের পৈতৃক বসতি ভারতের উত্তরপ্রদেশের আলীগড়ে। তারা বাবা নাজমি ও মা সীমা ক্যালিফোর্নিয়ার দাভোসে অভিবাসী হন। হাসান মিনহাজের জন্মের পর তার রসায়নবিদ বাবা যুক্তরাষ্ট্রেই স্থায়ীভাবে থেকে যান।

চিকিৎসা বিজ্ঞানের পড়াশোনা শেষ করতে তার মা ভারতে চলে আসেন। এর মধ্যে তার আরেকটি বোন আসে পৃথিবীতে। বয়স আট হওয়ার আগে হাসান মিনহাজ জানতেন না যে তার একটি বোন আছে।

ইংরেজি ভাষা ছাড়াও তিনি অবিরত হিন্দি ও উর্দুতে কথা বলতে পারেন। মিনহাজ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক করেন।

২০১৫ সালে তিনি বীনা প্যাটেলকে বিয়ে করেন। গণস্বাস্থ্যের ওপর পিএইডি করা বীনার সঙ্গে তার পরিচয় বিশ্ববিদ্যালয়ে।

1Attached Images



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রভাবশালী ব্যক্তিত্ব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ