Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

ক্রমশ বেঁটে হয়ে যাচ্ছে ভারতীয়রা: নয়া সমীক্ষা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৯, ৬:৪২ পিএম

পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় ক্রমশ বেঁটে হয়ে যাচ্ছে ভারতীয়রা। সম্প্রতি একটি সমীক্ষায় এই তথ্য সামনে এসেছে। গত শতাব্দীর তুলনায় ভারতীয় পুরুষ ও মহিলাদের উচ্চতা বাড়লেও তা অন্যান্য দেশের তুলনায় অনেক কম হারে বাড়ছে। ফলে অন্য দেশের নাগরিকদের তুলনায় আরও বেঁটে হয়ে যাচ্ছে ভারতের মানুষ।

২০০টি দেশের ১৮ বছরের ছেলে-মেয়েদের গড় উচ্চতা হিসেব করে দেখা যাচ্ছে যে, গোটা পৃথিবীতেই মানুষের ওজন বাড়ছে। তবে উল্লেখযোগ্য বিষয় হল ভারতে এই উচ্চতা বৃদ্ধির হার সবচেয়ে কম। যেখানে ভারতীয় মহিলাদের গড় উচ্চতা গত ১০০ বছরে ৫ সেন্টিমিটার বেড়েছে, সেখানে ভারতীয় পুরুষদের বেড়েছে মাত্র ৩ সেন্টিমিটার। দক্ষিণ কোরিয়ায় গত ১০০ বছরে পুরুষদের গড় উচ্চতা বেড়েছে ১৫ সেন্টিমিটার এবং মহিলাদের ২০ সেন্টিমিটার।

ভারতে সাধারণ মানুষের মধ্যে পুষ্টির অভাবকেই এর জন্য দায়ী করছেন বিশেষজ্ঞরা। গর্ভাবস্থায় মহিলার পুষ্টি ঠিকমতো না হলে জন্মের পর সন্তানের উচ্চতা ভালো হওয়া সম্ভব নয়। এছাড়া ফিজিক্যাল অ্যাক্টিভিটির অভাবেও ক্রমশ বেঁটে হয়ে যাচ্ছে ভারতীয়রা। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন