Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

আপনার প্রশ্ন

ডা. একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৯, ১২:০৬ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ১৮। আমার মুখে অনেক লাল বাদামি তিলা। এতে আমার মুখশ্রী নষ্ট হয়ে যাচ্ছে। অনেক ওষুধ খেয়েছি, আর মলমও ব্যবহার করেছি । কাজ হচ্ছে না, তাই আপনার কাছে লিখলাম। আমি দ্রæত সুস্থ হতে চাই। 

-মাছুমা, রায়েরবাজার, ঢাকা।
উত্তর : এসব তিলার চিকিৎসা এখন সময়ের ব্যপার। তবে এজন্য আপনাকে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের কাছে আসতে হবে। আপনি আপাতত রোদ এড়িয়ে চলুন।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৩০। বেশ কিছুদিন আমার দেহের ত্বক লাল হয়ে চাকা চাকা হয়ে অসহ্য চুলকানি হচ্ছে। চুলকানির ওষুধ খেয়েও কমছে না। তাই আপনার পরামর্শ চাচ্ছি।
-রাফিনা বেগম, আজিমপুর, ঢাকা।
উত্তর : আপনার রোগটির নাম এলার্জিক আরটিক্যারিয়া। বর্তমানে এটির চিকিৎসা সময়ের ব্যাপার মাত্র। আধুনিক বৈজ্ঞানিক চিকিৎসায় এটি নির্মূল করা সম্ভব।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৩। এরই মধ্যে আমার মাথার অনেক চুল পড়ে গিয়েছে। রীতিমতো টাক সৃষ্টি হয়েছে। এতে আমার বেশ বয়স্ক লাগছে। অথচ বাবা-মা আমার বিয়ের কথা ভাবছেন। এখন কি করি?
রফিক, মতলব, চাঁদপুর।
উত্তর : আর কেন ভাবনা। বর্তমানে অত্যাধুনিক স্টেমসেল থেরাপির মাধ্যমে টাক মাথায় চুল গজানো সম্ভব। আপনি দ্রæত একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং
কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স)
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
ফোন : ০১৯৯০০০০১৯১।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন

১০ মে, ২০১৯

আরও
আরও পড়ুন