Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

দুর্যোগ পরিস্থিতিতে সজাগ থাকুন

জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম


ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, বন্যাসহ প্রাকৃতিক দুর্যোগ প্রাকৃতিক দুর্যোগ, অগ্নিকাÐ ও দুর্ঘটনার মতো পরিস্থিতি মোকাবিলায় সংশ্লিষ্ট সংস্থাগুলোকে সবসময় সজাগ থাকা এবং ব্যক্তিগত পর্যায়ে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল প্রধানমন্ত্রী কার্যালয়ে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের সভায় সভাপতির বক্তব্যে এ আহ্বান জানান তিনি। প্রধানমন্ত্রী দুর্যোগ ও দুর্ঘটনা মোকাবিলায় জনসচেতনতা সৃষ্টিতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়ে বলেন, জনগণকে জানাতে হবে এমন পরিস্থিতিতে কী কী করণীয়। সেগুলো প্রচার করতে হবে। প্রতিষ্ঠান পর্যায়ে স্ব-স্ব প্রতিষ্ঠান করবে। আর জাতীয়ভাবে যেকোনও দুর্যোগ এলে আমাদের করণীয় নিয়ে যে নির্দেশনাগুলো আছে সেগুলো ব্যাপকভাবে প্রচার করতে হবে। বিদ্যুৎ, গ্যাস সিলিন্ডার ও দাহ্য পদার্থ ব্যবহারে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবার উদ্দেশে বলেন, কে, কোথায় কাজ করেন, কী করেন, সেখানে নিরাপত্তা কতটুকু, সবাইকে সে বিষয়ে সচেতন থাকতে হবে। দুর্যোগ এলে নিজেকে রক্ষায় কী কী করণীয় জানতে হবে। নিজেদের বাঁচাতে প্রস্তুতি থাকতে হবে। সরকারপ্রধান বলেন, কিছুদিন আগে একটা বহুতল ভবনে আগুন লেগেছিল। সেখানে দেখা গেছে, ওই ভবনে যারা কর্মরত ছিলেন তাদের মধ্যে কোনও সচেতনতা ছিল না। এমনকি সেখানে যে ফায়ার এক্সিট আছে সেটাও তারা জানতেন না। দুর্যোগ প্রতিরোধে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যারা ব্যবহার করছেন তাদের মধ্যেও সচেতনতা থাকা প্রয়োজন।
প্রাকৃতিক দুর্যোগ ও বিভিন্ন দুর্ঘটনা মোকাবিলায় সরকারের বিভিন্ন কার্যক্রম ও দুর্যোগ-দুর্ঘটনা মোকাবিলায় সরকারের সক্ষমতার কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। দেশের ঘনবসতির কথা মাথায় রেখে উন্নয়ন পরিকল্পনা গ্রহণের বিষয়ে তিনি বলেন, বাংলাদেশ অত্যন্ত ঘনবসতির দেশ। সেটা মাথায় রেখে প্রতিটি পদক্ষেপ নিতে হবে। সম্প্রতি অগ্নিকাÐে ফ্রান্সের রাজধানী প্যারিসে ৮শ বছরের বেশি পুরনো মধ্যযুগীয় স্থাপত্য নটর ডেম ক্যাথেড্রাল ধ্বংস হওয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে দুর্ঘটনার কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। সভায় সংশ্লিষ্ট মন্ত্রিপরিষদ সদস্য, সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
আহমেদ শরীফকে ৩৫ লাখ টাকা অনুদান
চলচ্চিত্রের এক সময়ের পর্দা কাঁপানো খলনায়ক, শক্তিমান অভিনেতা ও চলচ্চিত্র শিল্পী সমিতির সাবেক সভাপতি আহমেদ শরীফের চিকিৎসায় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আহমেদ শরীফ ও তার স্ত্রীর চিকিৎসার জন্য ৩৫ লাখ টাকা অনুদান দিয়েছে।
গতকাল দুপুরে নিজ কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আহমদ শরীফের হাতে অনুদানের চেক তুলে দেন। অনুদানের চেক গ্রহণকালে অভিনেতা আহমদ শরীফ প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
৭৬ বছর বয়সি অভিনেতা আহমেদ শরীফ দীর্ঘদিন ধরে নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন। সুভাষ দত্ত পরিচালিত ‘অরুণোদয়ের অগ্নিসাক্ষী’ ছবিতে নায়ক চরিত্রে অভিনয় করা আহমেদ শরীফ পরবর্তীতে খলনায়ক হিসেবে তুমুল জনপ্রিয়তা লাভ করেন। ১৯৭৬ সালে দেলোয়ার জাহান ঝন্টুর পরিচালনায় ‘বন্দুক’ ছবিতে খলনায়ক হিসেবে ডাকসাইটে এই অভিনেতার অভিষেক হয়।###



 

Show all comments
  • Mohammad Kawsar ১৯ এপ্রিল, ২০১৯, ১২:৫৮ এএম says : 0
    সব কাচা বাজারে আগুন লাগে এটা কেমন কথা।
    Total Reply(0) Reply
  • মিরাজ মাহাদী ১৯ এপ্রিল, ২০১৯, ১:০০ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রীর সঠিক দিকনির্দেশনাতেই দেশ হাজারো সমস্যা নিয়ে এগিয়ে চলবে। কেউ বাংলাদেশের অগ্রযাত্রাকে রুখতে পারবে না।
    Total Reply(0) Reply
  • নাইম হাসান ১৯ এপ্রিল, ২০১৯, ১:০১ এএম says : 0
    যে হারে সারা দেশের অগিন্কাণ্ড হচ্ছে তাতে সজাগ না থেকে উপায় কি। প্রতিদিনই আগুন আতঙ্কে মানুষের দিন কাটে।
    Total Reply(0) Reply
  • জয়নাল হাজারি ১৯ এপ্রিল, ২০১৯, ১:০১ এএম says : 0
    সজাগ থেকেও লাভ হচ্ছে কই। প্রতিদিনই তো শুনছি আগুনে লাখ লাখ টাকার ক্ষয়ক্ষতি হচ্ছে।
    Total Reply(0) Reply
  • গালিব ১৯ এপ্রিল, ২০১৯, ১:০২ এএম says : 0
    আল্লাহ তায়ালার গজব থেকে বাঁচতে হলে তারই পথে চলতে হবে। নতুবা সজাগ থেকে কোনো লাভ হবে না।
    Total Reply(0) Reply
  • সালেহা বেগম ১৯ এপ্রিল, ২০১৯, ১:০৩ এএম says : 0
    ইনশায়াল্লাহ, যতদিন শেখ হাসিনার হাতে দেশ পথ হারাবে না বাংলাদেশ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিস্থিতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ