Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

গণমাধ্যমের স্বাধীনতা সূচকে পিছিয়েছে বাংলাদেশ

রিপোর্টাস উইদাউট বর্ডার এর প্রতিবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

২০১৯ সালের বৈশ্বিক গণমাধ্যমের স্বাধীনতা সূচক প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক সংস্থা ‘রিপোটার্স উইদাউট বর্ডার’ (আরএসএফ)। গতকাল বৃহস্পতিবার আরএসএফ এর প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ‘বিশ্বজুড়ে সাংবাদিকরা সহিংসতার শিক্ষার হচ্ছেন। সাংবাদিকদের লেখার স্বাধীনতাকে রুদ্ধ করাসহ ভয়ের পরিবেশ সৃষ্টি করা হয়েছে।

রিপোর্টাস উইদাউট বর্ডারের প্রতিবেদনে এবারের গণমাধ্যমের স্বাধীনতা সূচকে বাংলাদেশের চার ধাপ অবনতি হয়েছে। ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫০তম; যা ২০১৮ সালে ছিলো ১৪৬তম। প্রতিবেশি ভারত রয়েছে ১৪০তম অবস্থানে। বাংলাদেশ সম্পর্কে বলা হয়, ‘ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের আমলে সাংবাদিকরা কঠোর নীতিমালার শিকার হচ্ছেন। ২০১৮ সালের শেষের দিকের নির্বাচনকালীন সময়ে নির্বিচারে ওয়েবসাইট বন্ধ, সাংবাদিকদের বিরুদ্দে দমনমূলক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ভিত্তিহীন অভিযোগের কারণে ১০০ দিনেরও বেশি কারাগারে ছিলেন প্রখ্যাত আলোকচিত্রী শহিদুল আলম। যা বিচার বিভাগে সরকারের প্রভাবের চূড়ান্ত উদাহরণ। ২০১৮ সালের অক্টোবরে ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করে নেতিবাচক প্রপাগাÐার অভিযোগে ১৪ বছরের শাস্তির বিধান রাখা হয়েছে। চরমপন্থী জঙ্গিরা সাংবাদিকও বøগারদের হয়রানি ও হত্যার হুমকি দিয়ে আসছে।’
আরএসএফ জানায়, ২০১৮ সালে বিশ্বজুড়ে ৮০জন সাংবাদিক নিহত হয়েছে। যা ২০১৭ সালে এই সংখ্যা ছিলো ৬৫। এর মধ্যে ৪৯জন সাংবাদিককে পেশাগত কারণে নির্বিচারে হত্যা করা হয়েছে। আটক রয়েছেন ৩৪৮ জন।
এদিকে গণমাধ্যমে স্বাধীনতার সূচকের শীর্ষে রয়েছে নরওয়ে। সেরা তিনের অপর দুই দেশ ফিনল্যান্ড ও সুইডেন। ২০১৮ সালের সেরা তিন থেকে ছিটকে এবার চতুর্থ স্থানে রয়েছে নেদারল্যান্ড। তালিকার শীর্ষ দশে আরো রয়েছে, ডেনমার্ক, সুইজারল্যান্ড, নিউজিল্যান্ড, জ্যামাইকা, বেলজিয়াম ও কোস্টারিকা। সর্বনি¤œ দশে রয়েছে ইরান, লাওস, সউদীআরব, জিবুতি, সিরিয়া, সুদান, ভিয়েতনাম, চীন, ইরিত্রিয়া, উত্তর কোরিয়া ও তুর্কমেনিস্তান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ