Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

সোনাহাট স্থলবন্দরে পণ্য রফতানি শুরু

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা: | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার সোনাহাট স্থলবন্দর চালু হওয়ার পর শুধুমাত্র ভারত থেকে কয়লা ও পাথর আমদানী করা হলেও গতকাল বৃহস্পতিবার প্রথমবারের মতো সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশি পণ্য ভারতে রপ্তানী করা হলো। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় বাংলাদেশী প্রাণ আরএফএল গ্রুপের প্লাস্টিক পণ্য রপ্তানির মাধ্যমে প্রথমবারের মত এ স্থল বন্দর দিয়ে পণ্য রপ্তানি শুরু হয়েছে।
সোনাহাট স্থল বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, ২০০৯ সালের ১১ জুন সোনাহাট স্থল বন্দর পুর্ণাঙ্গভাবে চালু হওয়ার পর ভারত থেকে পাথর ও কয়লা আমদানি চলমান থাকলেও এতদিন বাংলাদেশি কোনও পণ্য রপ্তানি হয়নি। বৃহস্পতিবার প্রথমবারের মতো বাংলাদেশী প্রাণ আরএফএল কোম্পানির প্লাস্টিক ফার্ণিচার আর্টিকেল পণ্য রপ্তানির মাধ্যমে পণ্য রপ্তানির স্থবিরতার অবসান হলো।
প্রথমবারের মত পণ্য রপ্তানি উপলক্ষ্যে সোনাহাট স্থলবন্দরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাস্টমস এন্ড ভ্যাট এক্সাসাইজ, রংপুর বিভাগীয় কমিশনার আহসানুল হক। এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কাস্টমস এন্ড ভ্যাট এক্সাসাইজ, কুড়িগ্রাম ও সোনাহাট স্থল বন্দর কর্তৃপক্ষের কর্মকর্তাসহ বন্দর সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।
সোনাহাট স্থল বন্দরের ট্রাফিক ইন্সপেক্টর মো. কিবরিয়া জলিল জানান, বন্দরটি চালু হওয়ার পর থেকেই শুধু ভারত থেকে কয়লা ও পাথর আমদানী করে আসছিলেন এখানকার ব্যবসায়ীরা। প্রথমবারের মতো বাংলাদেশি পণ্য আরএফএল কোম্পানীর প্লাস্টির ফার্ণিচার ভর্তি ট্রাক ভারতে যাত্রা শুরু করেছে। এর মাধ্যমে রপ্তানী কার্যক্রম শুরু হলো। এখন থেকে ভারতীয় ব্যবসায়ীদের চাহিদার প্রেক্ষিতে বাংলাদেশি যেকোনও পণ্য ভারতে রপ্তানি করতে পারবেন এখানকার ব্যবসায়ীরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ