Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

বিতর্কিত শিক্ষানীতি বাতিলের দাবিতে ইসলামী আন্দোলনের বিক্ষোভ

প্রকাশের সময় : ২৪ মে, ২০১৬, ১২:০০ এএম

সিদ্ধিরগঞ্জ (না:গঞ্জ) উপজেলা সংবাদদাতা  : বিতর্কিত জাতীয় শিক্ষানীতি ২০১০ ও শিক্ষা আইন ২০১৬ বাতিল এবং পাঠ্যবই সংশোধনের দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিদ্ধিরগঞ্জের শিমরাইলে বিক্ষোভ মিছিল করেছে ইসলামী আন্দোলনের কয়েকশ’ নেতাকর্মী।
তারা শিক্ষানীতি ও শিক্ষা আইনকে বিতর্কিত ও পাঠ্যসূচিকে হিন্দুত্ববাদী ও নাস্তিক্যবাদী উল্লেখ করে এ বিক্ষোভ করেন। একই দাবিতে আগামী ২৭ মে ঢাকায় তাদের ঘোষিত মহাসমাবেশ সফল করার আহ্বান জানিয়েছেন তারা। গতকাল দুপুরে সংগঠনটির নারায়ণগঞ্জ মহানগর শাখার সভাপতি মোঃ সামসুল আলম বাদলের নেতৃত্বে অনুষ্ঠিত মিছিলে সিদ্ধিরগঞ্জ থানা শাখার সভাপতি মোঃ বিল্লাল  হোসেন, সেক্রেটারী ডাঃ মোঃ সাইফুল ইসলাম ও শ্রমিক আন্দলোনের নেতা রেকমত আলী দেওয়ান প্রমুখ উপস্থিত ছিলেন।  
এ সময় সংক্ষিপ্ত বক্তব্যে বক্তাগণ বলেন, বর্তমান সরকার তথা শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক শিক্ষানীতি, সিলেবাস এবং শিক্ষা নীতিমালা প্রণয়নে ধর্মীয় শিক্ষার ক্ষেত্রে বিজ্ঞ আলেম, প-িত ও গ্রহণযোগ্য  কোন প্রতিনিধিকে রাখা হয়নি। যার দরুন শিক্ষা আইনে প্রকৃত ধর্মীয় শিক্ষাকে অবহেলার সাথে সন্নিবেশিত করা হয়েছে হিন্দুত্ববাদী ও নাস্তিক্যবাদী কারিকুলাম। ফলে বর্তমান পাঠ্যপুস্তকের মাধ্যমে সুশিক্ষা অর্জন করা কোনভাবেই সম্ভব নয়। শিক্ষানীতি ২০১০ এবং তার বাস্তবায়নে প্রণীত শিক্ষা আইন ২০১৬-এর খসড়া বাতিল করতে হবে। প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাঠ্যপুস্তকে হিন্দুত্ববাদী ও ইসলাম বিদ্বেষী কবিতা, গল্প ও রচনাবলী শিক্ষা সিলেবাস থেকে বাদ দিতে হবে।



 

Show all comments
  • hannan ২৪ মে, ২০১৬, ৫:৩৩ পিএম says : 0
    নীতিমালা প্রণয়নে ধর্মীয় শিক্ষার ক্ষেত্রে বিজ্ঞ আলেম, প-িত ও গ্রহণযোগ্য কোন প্রতিনিধিকে রাখা হয়নি। যার দরুন শিক্ষা আইনে প্রকৃত ধর্মীয় শিক্ষাকে অবহেলার সাথে সন্নিবেশিত করা হয়েছে হিন্দুত্ববাদী ও নাস্তিক্যবাদী কারিকুলাম।
    Total Reply(1) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ