Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

চট্টগ্রামে রাস্তায় ক্ষতিকর কেমিক্যালে ভয়ঙ্কর শরবত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৯, ৪:৩০ পিএম

চট্টগ্রাম মহানগরীর রাস্তায় বিষাক্ত ক্ষতিকারক রঙ মিশ্রিত শরবত দেদারছে বিক্রি হচ্ছে। এসব রঙ মিশ্রিত লোভনীয় শরবত পান করে পিপাসা মেটাচ্ছে পথচারী, নিম্নআয়ের মানুষসহ স্কুলের স্কুল-কলেজের শিক্ষার্থীরা। আর তাতে অনেকে তাৎক্ষণিক পেটের পীড়াসহ নানান জটিল রোগে আক্রান্ত হচ্ছে।
বৈশাখের প্রখর রোদের সাথে বাড়ছে তাপমাত্রার পারদ। রাস্তায় নেমেই গরমে ক্লান্ত-শ্রান্ত হচ্ছে সাধারণ মানুষ। বিশেষ করে স্কুল-কলেজের শিক্ষার্থী, রিকশা, ঠেলাচালক, শ্রমিক, কর্মজীবী মানুষের অবস্থা কাহিল। গরমে কিছুটা স্বস্তি পেতে তারা ভিড় করছে রাস্তার পাশে ফুটপাতে শরবতের দোকানে। গরম বাড়ার সাথে সাথে শবরতের দোকানের সংখ্যাও বাড়ছে।
মহানগরীর নিউমার্কেট, রেল স্টেশন, সিআরবি, সিটি কলেজ মোড়, কলেজিয়েট স্কুল, সিটি বালিকা স্কুল, টাইগারপাস মোড়, দেওয়ানহাট, আগ্রাবাদ, কাজির দেউড়ি, বহদ্দারহাট, ২নং গেইট, মুরাদপুর, জিইসি মোড়, প্রবর্তক মোড়, লালখান বাজার, নতুন ব্রিজ, স্টিল মিল বাজার, চকবাজার-গুলজার মোড়, প্যারেড কর্নার, গণি বেকারী, জামালখান মোড়, চেরাগী পাহাড় মোড়, আন্দরকিল্লা, বক্সির হাট, লালদীঘি পাড়, কাজেম আলী স্কুল, মহসিন স্কুল, দিদার মার্কেট, কোতোয়ালী মোড়সহ নগরীর রাস্তার মোড়ে মোড়ে ক্ষুদে ব্যবসায়ীরা শরবতসহ নিম্নমানের পোড়া তেলে ভাজা জিনিস বিক্রি করছে।
প্রকাশ্যে রাস্তায় শরবতে মেশানো হচ্ছে ক্ষতিকর রঙ। অপরিচ্ছন্ন পরিবেশে অনিরাপদ পানিতে তৈরী শরবত খাচ্ছে সাধারণ মানুষ। শরবতের পাশাপাশি আচার, চটপটিসহ আরও কিছু মুখরোচক খাবার বিক্রি করে হকারেরা। বিশেষ করে স্কুলের ক্ষুদে শিক্ষার্থীরা ছুটির পর প্রখর রোদে প্রশান্তি মেটাতে এসব রঙ মিশ্রিত শরবত পান করছে। এতে শিক্ষার্থীরা সাময়িক তৃপ্তি পেলেও মারাত্মক ক্ষতির বিষয়টি জানা না থাকায় তারা চরম স্বাস্থ্য ঝুঁকির দিকে ধাবিত হচ্ছে। স্কুলগুলোর আশপাশে শরবতের পাশাপাশি ব্যাপকহারে আচার বিক্রি হয়। এসব আচার তৈরি হয় নিম্নমানের উপকরণে অপরিচ্ছন্ন পরিবেশে।
চট্টগ্রাম মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা. মোঃ আবদুস সাত্তার বলেন, এসব ক্ষতিকারক রঙ মেশানো শরবত খেলে ডায়রিয়া, টাইফয়েড, আমাশয়, জন্ডিস, হেপাটাইটিসসহ কিডনি সমস্যা দেখা দেবে। হাই-ক্যালরির এসব শরবত খেলে স্থুলতা বাড়বে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন