Inqilab Logo

সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ভ্যাটিক্যানে আল-আজহার মসজিদের ইমাম ও পোপ ফ্রান্সিসের বৈঠক

প্রকাশের সময় : ২৪ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পোপ বেনেডিক্টের যুগের উত্তেজনা প্রশমন তথা সম্পর্ক স্বাভাবিক করার লক্ষ্যে এই প্রথম এক অপ্রত্যাশিত বৈঠক হয়েছে আল-আজহার গ্রান্ড মসজিদের ইমাম শায়খ আহমদ আল-তায়েব ও পোপ ফ্রান্সিসের মধ্যে। ভ্যাটিক্যানে পোপ ফ্রান্সিস ও আল-আজহার মসজিদের ইমামের উষ্ণ আলিঙ্গন ও ঐতিহ্যবাহী চুম্বনের মাধ্যমে তাদের বৈঠক শুরু হয়। ক্যাথলিক খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মীয় গুরু এবং সুন্নি মুসলিমদের অন্যতম শীর্ষ আলেমের মধ্যে গতকাল এই বৈঠক অনুষ্ঠিত হয়। পোপ ফ্রান্সিস ২০১৩ সালে দায়িত্ব গ্রহণের পর থেকেই মুসলিম ও খ্রিস্টানদের মধ্যে সম্পর্ক স্বাভাবিকীকরণ তথা উন্নয়নের লক্ষ্যে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছেন।
সংবাদ সংগ্রহে আসা সাংবাদিকদের ছোট একটি দলের কাছে ভ্যাটিকান কর্মকর্তারা বলেন, শায়খ আহমদ আল-তায়েবের সাথে বৈঠকের শুরুতে পোপ ফ্রান্সিস বলেন, ‘আমাদের বৈঠক একটি বার্তা’।
উচ্চশিক্ষার মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠান আল-আজহার সফর বিষয়ে এক বিবৃতিতে তিনি বলেন, বিশ্বে শান্তি এবং সহাবস্থানের উদ্যোগ সম্প্রসারিত করতে পোপ ফ্রান্সিসের আমন্ত্রণ সাদরে গ্রহণ করেছেন শায়খ তায়েব। অত্যন্ত আন্তরিকতাপূর্ণ বৈঠক চলে প্রায় ৩০ মিনিট এবং ইমাম সেন্ট পিটার্সে এক ঘণ্টা সময় অতিবাহিত করেন।
ভ্যাটিক্যান মুখপাত্র ফেডরিকো লোম্বার্ডি এক বিবৃতিতে বলেন, ইমাম এবং পোপ ‘বিশ্বের প্রধান প্রধান ধর্মের অনুসারী কর্তৃপক্ষ যে অভিন্ন চ্যালেঞ্জে মোকাবিলা করছে তা নিয়ে আলোচনা করেন’। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাটিক্যানে আল-আজহার মসজিদের ইমাম ও পোপ ফ্রান্সিসের বৈঠক
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ