Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মন্ত্রিপরিষদ বিভাগের নতুন বিজ্ঞপ্তিতেও আসাদ ওমরের নাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৯, ৬:৩৬ পিএম | আপডেট : ৬:৩৮ পিএম, ১৯ এপ্রিল, ২০১৯

পাকিস্তান কেন্দ্রীয় মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ রদবদলের একদিন পর, কেন্দ্রীয় মন্ত্রী, রাজ্যসভার মন্ত্রী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও বিশেষ সহায়কদের একটি হালনাগাদকৃত তালিকা শুক্রবার জারি করা হয়। সেই তালিকায় অর্থ ও রাজস্ব মন্ত্রী হিসেবে আসাদ ওমর তালিকাভুক্ত ছিলেন।

বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলন ওমর নিজেই পদত্যাগের ঘোষণা দিয়ে জানান, ‘মন্ত্রিসভা রদবদলের অংশ হিসাবে, প্রধানমন্ত্রী ইমরান খান চেয়েছিলেন আমি জ্বালানি মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ করি। তবে, আমি মন্ত্রিসভায় কোন দায়িত্বে থাকতে না চাওয়ার বিষয়ে তার সম্মতি নিতে পেরেছি।’

প্রকাশিত বিজ্ঞপ্তিতে ডঃ আবদুল হাফিজ শেখের কোন উল্লেখ নেই, যাকে সম্প্রতি প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। ওমর আনুষ্ঠানিকভাবে পদত্যাগপত্র জমা দিয়েছেন কিনা এবং সেটি গৃহীত হয়েছে কিনা তা নিশ্চিত করা যায়নি। প্রধানমন্ত্রী বিশেষাধিকারবলে তার মন্ত্রিসভায় রদবদল করতে পারেন এবং বিশেষ সহাযোগী নিয়োগ করতে পারেন যাদের পদমর্যাদা রাজ্য মন্ত্রীর সমান। তবে তিনি কেন্দ্রীয় মন্ত্রীদের পদত্যাগপত্র গ্রহণ করতে বা সেই পদমর্যাদার নতুন উপদেষ্টা নিয়োগ করতে পারেন না।

প্রোটোকলের অনুযায়ী, প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি আরিফ আলভিকে ওমরের পদত্যাগপত্র গ্রহণ করতে এবং কেন্দ্রীয় মন্ত্রীর পদমর্যাদার অর্থ উপদেষ্টা হিসেবে হাফিজ শেখকে নিয়োগের পরামর্শ দিতে হবে, যাতে রাষ্ট্রপতি অনুমোদন দেবেন।

নতুন মন্ত্রিসভায় স্বরাষ্ট্রমন্ত্রী শাহরিয়ার আফ্রিদিকে রাজ্য ও ফ্রন্টিয়ার অঞ্চলে (সাফরন) মন্ত্রী করা হয়েছে। তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরীকে বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে। ড. আবদুল হাফিজ শেখকে অর্থ উপদেষ্টা করা হয়েছে। পেট্রোলিয়ামমন্ত্রী গোলাম সারওয়ার খানকে করা হয়েছে বিমানমন্ত্রী।

এদিকে, শাহরিয়ার আফ্রিদি রাজ্য ও সীমান্তবর্তী অঞ্চলের মন্ত্রী হয়েছেন, তার আগে এই দায়িত্ব ছিল আলী আমিন গান্ধাপুরের হাতে। বর্তমানে বিদ্যুতের টাস্ক ফোর্সের চেয়ারম্যান নদিম বাবর পেট্রোলিয়াম বিভাগে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী হিসাবে দায়িত্ব পালন করেছেন। ওষুধের দাম বাড়ানোর সাম্প্রতিক বিতর্কের কারণে স্বরাষ্ট্রমন্ত্রী আমীর মেহমুদ কিয়ানিকেও দায়িত্ব থেকেও অপসারণ করা হয়েছে। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ