Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

অ্যাসাঞ্জের সুরক্ষা 

ইনকিলাব ডেস্ক : জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে ইকুয়েডর-যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক পদক্ষেপে গভীর উদ্বেগ জানিয়েছে আন্তর্জাতিক সিভিল লিবার্টিজ অর্গানাইজেশনগুলোর নেটওয়ার্ক-আইএনসিএলও’র ১৩টি সদস্য সংগঠন। এক যুক্ত বিবৃতিতে অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের আশঙ্কার প্রসঙ্গ উল্লেখ করে বলা হয়েছে, তেমনটা হলে তার মানবাধিকার ক্ষুণ্ন হতে পারে এবং তিনি নিপীড়িত হতে পারেন। অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের দায়েরকৃত মামলাকে মৌলিক মানবাধিকারের পরিপন্থী আখ্যা দিয়েছে তারা। রয়টার্স।

 

টয়লেটে ক্যামেরা
ইনকিলাব ডেস্ক : ওয়াশিংটনে নিউ জিল্যান্ডের দূতাবাসের টয়লেটে গোপন ক্যামেরা রাখায় অভিযুক্ত হয়েছেন দেশটির এক প্রাক্তন শীর্ষ সামরিক কর্মকর্তা। আলফ্রেড কিটিং নামের ওই কর্মকর্তাকে অন্তরঙ্গ ভিডিও তৈরির দায়ে ১৮ মাস কারাদন্ড ভোগ করতে হবে। ২৫ জুন তাকে এ দন্ড দেওয়া হবে। ২০১৭ সালে দূতাবাসের টয়লেট থেকে ক্যামেরাটি উদ্ধার করা হয়। নিউ জিল্যান্ডের রাজকীয় নৌবাহিনীর প্রাক্তন এই কর্মকর্তা ওই সময় দূতাবাসের সর্বোচ্চ কর্মকর্তা ছিলেন। বিবিসি।

 

নারী সাংবাদিক নিহত
ইনকিলাব ডেস্ক : উত্তর আয়ারল্যান্ডের লন্ডনডেরি শহরে এক নারী সাংবাদিক গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। বৃহস্পতিবার রাতে শহরে একটি দাঙ্গার খবর সংগ্রহের সময় তিনি গুলিবিদ্ধ হন। স্থানীয় সময় রাত ১১টার দিকে দাঙ্গা পরিস্থিতির মধ্যে এক বন্দুকধারী এলোপাতাড়ি গুলি ছোড়ে। সে সময়ই ২৯ বছর বয়সী এক নারী সাংবাদিক গুলিবিদ্ধ হন। উত্তর আয়ারল্যান্ডের রাজধানী বেলফাস্টের নাগরিক ওই নারীর বন্ধুরা তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। ডিসিডেন্ট রিপাবলিকানের সন্ত্রাসীরা এই হামলার জন্য দায়ী বলে ধারণা করা হচ্ছে। রয়টার্স।

 

গ্রেফতার ৪৬০
ইনকিলাব ডেস্ক : যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কর্তৃপক্ষের পদক্ষেপের দাবিতে চলমান বিক্ষোভ প্রতিরোধে এখন পর্যন্ত ৪৬০ জনকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। বৃহস্পতিবার ব্রিটিশ মেট্রোপলিটন পুলিশ জানায়, সড়কে স্বাভাবিক অবস্থার বিঘœ ঘটানোয় তাদের আটক করা হয়েছে। অধিকার কর্মীদের বিক্ষোভে অচল হয়ে পড়ে লন্ডন। সেন্ট্রাল লন্ডনে জড়ো হয়ে বড় ধরনের বিক্ষোভ করেন তারা। তাদের দাবি, জলবায়ু পরিবর্তনকে দুর্যোগ হিসেবে ঘোষণা করতে হবে। মার্বেল আর্চ, অক্সফোর্ড সার্কাস, পিকাডিকালি সার্কাস ও পার্লামেন্ট স্কয়ারের মতো গুরুত্বপূর্ণ স্থানগুলোতে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়। বিবিসি।

 

কংগ্রেস নেতাকে চড়
ইনকিলাব ডেস্ক : এবার ভরা সভায় কংগ্রেস নেতার ওপর হামলা চালিয়েছে এক যুবক। মঞ্চে উঠে হার্দিক প্যাটেল নামের কংগ্রেস নেতাকে চড় মারেন ওই যুবক। শুক্রবার সকালে এই ঘটনা ঘটেছে। ঘটনার বিস্তারিত সম্পর্কে জানা যায়, গুজরাটের সুরেন্দ্রনগর জেলায় কংগ্রেস আয়োজন করেছিল ‘জন আক্রোশ সভা’। মঞ্চে বক্তব্য রাখছিলেন কংগ্রেস নেতা হার্দিক প্যাটেল। সবকিছু ঠিকঠাকই চলছিল। হঠাত সাদা পাজামা পাঞ্জাবি পরিহিত এক ব্যক্তি উঠে এসে থাপ্পড় মারেন হার্দিককে। ইতিমধ্যে ওই ব্যক্তিকে আটক করেছে পুলিশ। সুরেন্দ্রনগরের এসপি মহেন্দ্র বাগাদিয়া বলেন, আমরা এ ঘটনার তদন্ত করছি, কেন ওই ব্যক্তি এমন ঘটনা ঘটালো। এর আগে গত বৃহস্পতিবার দিল্লিতে বিজেপি সাংসদকে লক্ষ করে জুতো ছোড়াা হয়। এএনআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ