Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

ভারতে ২১৬’র বেশি আসন জিতে সরকার গড়বে কংগ্রেস

গোপন জরিপ ফাঁস করে দাবি ‘নাগপুরের’ মিডিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

দু’দফার ভোট-পর্ব সম্পন্ন হয়েছে। বাকি আরো পাঁচ। জোরকদমে চলছে তার ভোট-প্রচারও। এরমধ্যেই ফাঁস হয়েছে চাঞ্চল্যকর রিপোর্ট। নাগপুর টুডে- পত্রিকার এক প্রতিবেদনে দাবি, তাদের হাতে এসেছে বিজেপির নিজস্ব সমীক্ষার রিপোর্ট। যা অনুযায়ী, চলতি লোকসভা নির্বাচনে গেরুয়া শিবিরের ঝুলিতে জুটবে ১৮২টি আসন। ২১৬+ আসন নিয়ে ভারতের ক্ষমতা দখল করবে কংগ্রেস। চাঞ্চল্যকর এই প্রতিবেদন প্রকাশ করা সংবাদসংস্থাটি আদতে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস) ঘনিষ্ঠ বলে পরিচিত।
রিপোর্টের তথ্য খতিয়ে দেখা সম্ভব হয়নি। প্রতিবেদন অনুযায়ী, বিজেপি একা ১৫১ এবং এনআইডি জোট ১৮২টি আসন পাবে। কংগ্রেসসহ বিরোধীরা ২১৬টির বেশি আসন পেতে পারে।
প্রতিবেদনের তথ্য অনুযায়ী, রিপোর্টে দাবি করা হয়েছে, পশ্চিমবঙ্গে ৪২টি আসনের মধ্যে মাত্র ২টি আসন পাবে ভারতীয় জনতা পার্টি। কংগ্রেস ৪টা এবং তৃণমূল কংগ্রেস ৩৬টি আসন পেতে পারে।
প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ রাজ্যে আসন পাওয়া নিয়ে দিল্লিতে বিজেপি নেতারা প্রায়ই তর্জনগর্জন করেছেন। দাবি, ‘এবার পশ্চিমবঙ্গে ভালো ফল করবে বিজেপি।’ খোদ বিজেপি সভাপতি অমিত শাহ ২৩টি আসনের দাবি জানিয়েছেন। তবে রিপোর্টের সত্যতা সম্পর্কে নিশ্চিত না হওয়া গেলেও, নাগপুর টুডের রিপোর্ট অনুযায়ী বাংলায় আপাতত স্বপ্নপূরণ হচ্ছে না গেরুয়া শিবিরের।
একইভাবে বিহারে ৪০টি আসনের মধ্যে মাত্র ৯টি আসন জুটবে এনডিএ-র। উত্তরপ্রদেশেও ৬০% আসন বহুজন সমাজ পার্টি, সমাজবাদী পার্টির জোট পাবে বলে দাবি করা হয়েছে ওই প্রতিবেদনে। সূত্র : নাগপুর টুডে।
‘নমো চা-ওয়ালা হলে আমরাও দুধওয়ালা!’
এদিকে লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে লড়তে নতুন স্লোগান দিলেন অখিলেশ যাদব। নমোর ‘চা-ওয়ালা’ তকমার বিপরীতে নিজেদের ‘দুধওয়ালা’ বলে চিহ্নিত করলেন সমাজবাদী পার্টির নেতা। গত বৃহস্পতিবার উত্তরপ্রদেশের আজমগড় কেন্দ্রের জন্য মনোনয়নপত্র জমা দেয়ার পরে বাইতোলি বাইপাসে এক জনসভায় ভাষণ দিতে গিয়ে অখিলেশ বলেন, ‘যদি প্রধানমন্ত্রী চা-ওয়ালা হন, তাহলে আমরা হচ্ছি দুধওয়ালা। ভালো দুধ না হলে সেরা মানের চা তৈরি করা যায় না।’
বিজেপিকে আক্রমণ করে এদিন সপা নেতা প্রশ্ন করেন, ‘সপা, বসপা ও রাষ্ট্রীয় লোকদলের জোট সম্পর্কে বিজেপি বলছে মহাভেজাল। তাহলে ৩৮ দলের জোটকে কী নামে ডাকা হবে?’
উল্লেখ্য, নির্বাচনের আগে গত ৬ মার্চ জোট ঘোষণা করে সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি ও রাষ্ট্রীয় লোকদল। উত্তরপ্রদেশের ৩৮টি আসনে প্রার্থী দিয়েছে বসপা, ৩৭টি আসনে সপা এবং ৩টি আসনে আরএলডি। মহাজোট কখনই মহাভেজাল হবে না, দাবি অখিলেশের।
ভাষণে প্রধানমন্ত্রীর সঙ্গে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকেও তুলোধুনা করেছেন অখিলেশ। তিনি বলেন, ‘বসপা, সপা ও আরএলডি নতুন ইতিহাস গড়বে। প্রথমে দেশ থেকে চৌকিদার ভাগানো হবে, আর তারপরে তাড়ানো হবে ঠিকেদারকেও।’
তার অভিযোগ, ‘বিজেপি সবাইকে শুধু স্বপ্নই দেখিয়েছে, কিন্তু নিজের কাজ শেষ করেনি। ওরা শৌচালয় দিয়ে কথা শুরু করে সেখানেই রয়ে গিয়েছে। তবে এই বিষয়ে, বিজেপি ও কংগ্রেসের মধ্যে বিশেষ তফাত নেই। একদল যদি শৌচাগারের জন্য একটি গর্ত খোঁড়ে, তাহলে অন্য দল জোড়া পুকুর খুঁড়ে ফেলে।’ অখিলেশের দাবি, সমাজবাদীদের কর্মভ‚মি হল আজমগড় এবং সেখানে মহাপরিবর্তন ঘটাবে সপা-বসপা-আরএলডি জোট। বিজেপির কথা মতো মহাভেজালের সেখানে স্থান নেই।
২০১৪ সালে এই আজমগড় থেকেই লোকসভা নির্বাচনে জিতেছিলেন অখিলেশের বাবা তথা সমাজবাদী পার্টির মেন্টর মুলায়ম সিং যাদব। এবারের নির্বাচনে অখিলেশকে রুখতে তার বিরুদ্ধে জনপ্রিয় ভোজপুরী সুপারস্টার নিরাহুয়া তথা দীনেশ লাল যাদবকে প্রার্থী করেছে বিজেপি। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • হাসিবুল ইসলাম ২০ এপ্রিল, ২০১৯, ২:২৯ এএম says : 0
    ইনশায়াল্লাহ, কংগ্রেস এবার বিজয়ী হবে। উগ্রবাদী মোদীকে এবার মানুষ লাল কার্ড দেখবে।
    Total Reply(0) Reply
  • স্বদেশ আমার ২০ এপ্রিল, ২০১৯, ২:৩০ এএম says : 0
    না এত সহজ না। ভারক এখন বিশ্বের সবচেয়ে বড় চেক ব্যবহারের উদ্যোগ।
    Total Reply(0) Reply
  • Saiful Islam ২০ এপ্রিল, ২০১৯, ১০:৩৫ এএম says : 0
    মোদির পরাজয় আমাদের আশা, করব আমরা আল্লাহর উপর ভরসা
    Total Reply(0) Reply
  • মোঃ হাবিব উল্লাহ্ ২০ এপ্রিল, ২০১৯, ১০:৩৫ এএম says : 0
    বিজেপি দাঙ্গাবাজ, কংগ্রেস জিন্দাবাদ
    Total Reply(0) Reply
  • Romel Jaman ২০ এপ্রিল, ২০১৯, ১০:৩৮ এএম says : 0
    মমতা জিন্দাবাদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ