Inqilab Logo

ঢাকা, সোমবার ২০ মে ২০১৯, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৪ রমজান ১৪৪০ হিজরী।

বিপিও সামিট শুরু হচ্ছে কাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

ট্রান্সফরমিং সার্ভিস টু ডিজিটাল’ প্রতিপাদ্যে আগামীকাল রোববার থেকে ঢাকায় চতুর্থবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক বিপিও সামিট। বিপিও সামিটের দ্বিতীয় আসরে বাংলাদেশের বিজনেস প্রসেস আউটসোর্সিং বা বিপিও খাতে ২০২১ সালের মধ্যে প্রতি বছর দুই লাখ কর্মসংস্থানের সুযোগ তৈরির লক্ষ্যের কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।
বিজনেস প্রসেস আউটসোর্সিং খাতে দেশের অবস্থানকে তুলে ধরার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য) যৌথভাবে এ সামিটের আয়োজন করছে।
গতকাল শুক্রবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম এ তথ্য জানান। সচিব বলেন আগামী রোববার সকালে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত দুই দিনের এ সামিট উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
আন্তর্জাতিক বিপিও সামিট সম্মেলনে ৪০ জন স্থানীয় প্রতিনিধি এবং যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ইন্ডিয়াসহ বিভিন্ন দেশের বিপিও সেক্টরের সঙ্গে সংশ্লিষ্ট মোট ২০ জন বিদেশি প্রতিনিধি অংশগ্রহণ করবেন। সামিটে ১২টি সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হবে। পরে ২০১৮ সালে এই সামিট উদ্বোধন করতে এসে তিনি বলেছিলেন, সরকার দ্রæত গতির ইন্টারনেট নিশ্চিত করায় বিপিও খাত থেকে বাক্য প্রতি বছর ৩০০ মিলিয়ন ডলারেরও বেশি আয় করতে পারবে। ২০০৯ সালে বিপিও খাত ৩০০ কর্মী নিয়ে যাত্রা শুরু করলেও বর্তমানে প্রায় ৪০ হাজার কর্মী এ খাতে কাজ করছেন বলে জানিয়েছে বাক্য।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিপিও সামিট
আরও পড়ুন