Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

পদ্মা সেতুতে রেলওয়ে গার্ডার বসানো শুরু

মো. হাবিবুর রহমান (হাবীব), শরীয়তপুর থেকে | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

পদ্মা সেতুর ভায়াডাক্টে রেল গার্ডার বসানোর কাজ শুরু হয়েছে। গতকাল শুক্রবার দুপুরে সেতুর শরীয়তপুরের জাজিরা প্রান্তে রেলওয়ে গার্ডার বসানোর কাজ শুরু হয়। প্রকৌশলী হুমায়‚ন কবির বিষয়টি জানান।
তিনি বলেন, দুপুর ১২টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত জে-২ এবং জে-৩ পিলারে একটি গার্ডার সফলভাবে স্থাপন করেছে দেশি-বিদেশি প্রকৌশলীরা। এই দুই পিলারের মাঝে বসবে আরো ৫টি আই (শুধু রেলের জন্য) গার্ডার।
জাজিরা প্রান্তে ভায়াডাক্টে ৭টি পিলারে বসানো হবে ৩৮ মিটার দৈর্ঘ্য এবং ২ দশমিক ২০ মিটারের আই গার্ডার। এর উপরের অংশের প্রস্থ ০ দশমিক ৬০ মিটার এবং পাদদেশ এর প্রস্থ ০ দশমিক ৮০ মিটার। একটি পিলার থেকে আরেকটি পিলার পর্যন্ত ৬টি গার্ডার বসানো হবে।
এই গার্ডারের ওপর পাটাতন বসিয়ে রেল লাইন বসানো হবে। জাজিরা প্রান্তে প্রায় ২৬৬ মিটার রেলওয়ে গার্ডার বসানো হবে। জাজিরা প্রান্তে গার্ডার বসানো হবে ৪২টি। গার্ডার বসানোর জন্য প্রস্তুত করা হয়েছে সব পিলার।
তিনি আরও জানান, পদ্মা সেতুতে আগামী ২৩ এপ্রিল বসতে যাচ্ছে আরো একটি স্প্যান। সেতুর জাজিরা প্রান্তের ৩৩ ও ৩৪ নম্বর পিলারের ওপর বসানো হবে ১৫০ মিটারের ওই স্প্যনটি।



 

Show all comments
  • Saiful Islam ২০ এপ্রিল, ২০১৯, ১০:৪৯ এএম says : 0
    very good news
    Total Reply(0) Reply
  • Reon Sarkar ২০ এপ্রিল, ২০১৯, ১০:৫০ এএম says : 0
    thik somoy jeno kaj ta ses hoy
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ