Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বুড়িগঙ্গাকে ভালো অবস্থানে নিতে চাই

সেমিনারে নৌপরিবহন প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, পর্যটনের সাথে অর্থনীতির সম্পর্ক রয়েছে। আর্থিক অসচ্ছলতার কারণে এক সময় বাংলাদেশের মানুষ পর্যটর নিয়ে ভাবত না। এখন বাংলাদেশের মানুষ আর সে জায়গায় নেই। বাংলাদেশের অর্থনীতি এখন বেশ শক্তিশালী। পর্যটন নিয়ে এখন তাদের ভাবার বিষয় আছে।
গতকাল শুক্রবার রাজধানীর হোটের সোনারগাঁওয়ে ‘রিভারস অ্যান্ড ওয়াটার ট্যুরিজম ইন বাংলাদেশ : অপরচুনিটিজি অ্যান্ড চ্যালেঞ্জেস’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন। নৌপরিবহন মন্ত্রণালয় এবং ভ্রমণ বিষয়ক ম্যাগাজিন ‘ভ্রমণ’ যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে। প্রতিমন্ত্রী বলেন, পর্যটনের ক্ষেত্রে বাংলাদেশকে বিশ্বের কাছে কতটুকু তুলে ধরতে পেরেছি- সেটি আমাদের ভাবনার বিষয়। বিদেশের সম্পর্কে জানি বলে বিদেশ ভ্রমণে আমাদের আগ্রহ বেশি। আমরা অনেকেই জাতির পিতা বঙ্গবন্ধুর ধানমন্ডির ৩২ নম্বর ভবন দেখেছি, আবার অনেকেই দেখতে যেতে পারিনি। কিন্তু বিদেশিরা ঠিকই বঙ্গবন্ধুর ভবনে যান, তারা বঙ্গবন্ধুর কর্মকান্ড দেখেন। তারা জানতে পারেন, বঙ্গবন্ধু কিভাবে দেশের স্বাধীনতার নেতৃত্ব দিয়েছেন। খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশকে বিশ্বের কাছে তুলে ধরতে হবে। বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ। নদীপথের সৌন্দর্য আমরা বিশ্বের কাছে তুলে ধরতে পারিনি। এখন চেষ্টা করছি। তিনি বলেন, বাংলাদেশে এখন খরা, দুর্ভিক্ষ ও দরিদ্রতা নেই। প্রধানমন্ত্রী দেশরত্ম শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি এখন অনেক বেশি শক্তিশালী। নিজেদের অর্থে আমরা পদ্মা সেতু নির্মাণ করছি।
প্রতিমন্ত্রী বলেন, ২০০৮ সালে সরকারের চ্যালেঞ্জ ছিল বিদ্যুতের উন্নয়ন, সেটাতে আমরা সফল হয়েছি। এবারের চ্যালেঞ্জ হলো নদী। নদীতীর দখল ও দূষণ রোধে কাজ করছি। ১০ হাজার কিলোমিটার নৌপথ তৈরি করা হবে। নৌপথ তৈরির উদ্দেশ্য হলো পর্যটন শিল্পের বিকাশ ঘটানো। নৌপথ থাকলে পর্যটক আসবে। বাংলাদেশের মানুষের সক্ষমতা আছে, তাদের রুচি ও চয়েজের পরিবর্তন হয়েছে। প্রধানমন্ত্রী বাংলাদেশকে চিনেছেন, তিনি বিশ্বকে দেখেছেন চিনেছেন। পর্যটন শিল্পের বিকাশে সরকার কাজ করছে।
খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নদীগুলোকে নিয়ে বাংলাদেশের মানুষ ভাবছে, নদীগুলোকে বাঁচানোর চেষ্টা করছে- এটি আমাদের বড় অর্জন। পর্যটনের বিষয়টি মানুষের কাছে তুলে ধরতে হবে। এসব ক্ষেত্রে সম্ভাবনা ও চ্যালেঞ্জ ওভারকাম করতে পারব। তিনি পর্যটন খাতের বিকাশে সকলের সহযোগিতা কামনা করেন। প্রতিমন্ত্রী বলেন, আমাদের কারণেই নদীগুলো ধ্বংস হচ্ছে। বুড়িগঙ্গাকে বাঁচাতে চেষ্টা করছি। মানুষের প্রত্যাশা অনুযায়ী আগামী ১০ বছরের মধ্যে বুড়িগঙ্গাকে একটি ভালো অবস্থানে নিয়ে যেতে চাই। উচ্ছেদ অভিযান অবৈধ দখলদারদের জন্য একটি মেসেজ।
নৌপরবিহন সচিব মো. আবদুস সামাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান প্রণয় কান্তি বিশ্বাস, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মাহবুব উল ইসলাম, ভ্রমণ ম্যাগাজিনের উপদেষ্টা নওয়াজিশ আলী খান, হোটেল ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আলমগীর এবং বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান আখতারুজ জামান খান কবির। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নৌপরিবহন প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ