Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

রাজনৈতিক ছত্রছায়া থাকায় ধর্ষক নিপীড়করা বেপরোয়া : সাইফুল হক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, ধর্ষক-নিপীড়কদের পিছনে রাজনৈতিক-প্রশাসনিক ছত্রছায়া থাকার কারণে ধর্ষকেরা আজ বেপরোয়া। ধর্ষক-নিপীড়কদের ক্ষমতার শিকড় যত গভীরই হোক তা উপড়ে ফেলতে হবে। নুসরাতের খুনি ও সহযোগীদের হাত যত লম্বাই হোক তাদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে শ্রমজীবী নারী মৈত্রী আয়োজিত ধর্ষণ-নিপীড়নবিরোধী মানববন্ধন-সমাবেশে সংহতি জানিয়ে দেয়া বক্তব্যে তিনি এ কথা বলেন।
সাইফুল হক বলেন, রাজনৈতিক প্রভাবের কারণে অধিকাংশ ক্ষেত্রেই বিচার তাদেরকে স্পর্শ করতে পারে না। বিচারহীনতা ধর্ষণ-অনাচার কেবল বাড়িয়েই তুলছে, প্রকারান্তরে তারা উৎসাহ পাচ্ছে। রাষ্ট্রীয় পর্যায়ে অনাচার-অপশাসন সামাজিক অনাচারের রাস্তা আরো বাড়িয়ে দেয়। তিনি বলেন, ধর্ষণ ও নারী নিপীড়ন রোধে ২০০৯ ও ২০১১ সালে উচ্চ আদালত প্রদত্ত নির্দেশনার বাস্তব কোন কার্যকারীতা নেই। তিনি নারী ও শিশু ধর্ষণ, বলাৎকার, নিপীড়ন বন্ধে আইনের নিরপেক্ষ কঠোর প্রয়োগ, উচ্চ আদালতের নির্দেশনা কার্যকরী করা এবং সামাজিক প্রতিরোধ জোরদার করার আহŸান জানান।
শ্রমজীবী নারী মৈত্রীর সভাপতি বহ্নিশিখা জামালীর সভাপতিত্বে আয়োজিত মানববন্ধন সমাবেশে বক্তব্য রাখেন শ্রমজীবী নারী মৈত্রীর সাধারণ সম্পাদক রাশিদা বেগম, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার সম্পা বসু, ছাত্র ঐক্য ফোরামের আর্নিকা তাসমিন মিতু, বিপ্লবী ছাত্র সংহতির তিথি সুবর্না, মানবাধিকার সংগঠক সোহেলী পারভীন, রেখা আকতার, জাকিয়া আহমেদ, যুবনেত্রী নাজমা পারভিন। সংহতি বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় নেতা আকবর খান, মোফাজ্জল হোসেন মোশতাক, শ্রমিক নেতা শহিদুল ইসলাম সবুজ প্রমুখ।
মানববন্ধনে বহ্নিশিখা জামালী বলেন, বাংলাদেশ আজ ধর্ষণ-যৌন নিপীড়ন বাড়ছে ভয়াবহভাবে। নারী ও শিশুরা ঘরে বাইরে শিক্ষা প্রতিষ্ঠানে কোথাও নিরাপদ নয়। নারী এখনও এখানে দ্বিতীয় শ্রেণির মানুষ বলে তাদের উপর অপরাধ সংঘটিত হয় বেশী। আর নারী যদি গরীব পরিবারের হয় তাহলে তার উপর অপরাধ আরো বেড়ে যায়। প্রতিপক্ষকে ভোট দেবার অপরাধে এদেশে নারীকে ধর্ষিতা হতে হয়। তিনি বলেন যে থানা-পুলিশ-প্রশাসন নারীকে সুরক্ষা দেবে তারাই অনেক ক্ষেত্রে নারী নিপীড়নের সাথে যুক্ত। এই অবস্থা চলতে দেয়া যায় না। মানববন্ধন সমাবেশে বক্তারা হত্যা, ধর্ষণ, নিপীড়নের বিরুদ্ধে দেশব্যাপী গণপ্রতিরোধ জোরদার করার আহবান জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজনৈতিক

১২ অক্টোবর, ২০২০
৭ সেপ্টেম্বর, ২০২০
১৮ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন