Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেডিএ’র জমি ও ভবন হস্তান্তর ফিসহ ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ফুঁসে উঠেছে নগরবাসী

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ-কেডিএ’র নতুন আইন বাস্তবায়নের বিরুদ্ধে ফুঁসে উঠেছে খুলনা নগরবাসী। নতুন আইনে মাত্রাতিরিক্ত হারে জমি ও ভবন হস্তান্তর ফি ও ভাড়া বৃদ্ধি, ২০ ফিটের নিচে রাস্তায় বাড়ির নকশা অনুমোদন না দেয়াসহ নানা কারণে হয়রানি ও দূর্ভোগের শিকার হচ্ছে সেবা গ্রহিতারা। সামাজিক আন্দোলনের নেতারা বলছেন, কেডিএ সেবামূলক প্রতিষ্ঠান হলেও তারা বাণিজ্যে নেমেছেন। তাই আগামী ২২ এপ্রিলের মধ্যে যাবতীয় ফি ও ভাড়া বৃদ্ধিসহ নতুন আইন বাস্তবায়নের ঘোষণা বাতিল না হলে কঠোর আন্দোলন শুরু করা হবে।
স¤প্রতি খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ সরকারের অনুমোদিত নতুন কেডিএ আইন বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে। এ আইনানুসারে কেডিএ’র আওতাধীন এলাকায় ভবন তৈরিতে ১২ ফুট রাস্তার জায়গায় ২০ ফুট রাস্তা রাখা, জমি ও ভবনের মূল্যমান আড়াই লাখের স্থলে ২৫ লাখ ও ৩ লাখের স্থলে ৩৫ লাখ, হস্তান্তরের জন্য ৫ শতাংশের স্থলে ১০-১৫ শতাংশ কর, বাণিজ্যিক প্রতিষ্ঠানের ভাড়া ১০-১৫ শতাংশ বৃদ্ধিসহ কেডিএ’র সব বিধিমালা ফরম ও এনওসি’র মূল্য ৩/৪ গুণ বৃদ্ধি করা হয়েছে। এতে ক্ষুব্ধ হয়ে উঠেছে সাধারণ মানুষ। চলছে সভা-সমাবেশ ও মানববন্ধনসহ আন্দোলন।
নাগরিক আন্দোলনের নেতারা বলছেন, কেডিএ সেবামূলক প্রতিষ্ঠান হলেও এখন তারা আইন বাস্তবায়নের নামে সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের হয়রানি করছে। তবে কেডিএ বলছেন, তারা নিজেদের কোন স্বার্থে নয়- কেডিএ পরিচালনায় সরকারের নতুন আইনের সুষ্ঠু ও সঠিক বাস্তবায়ন করছেন। এক্ষেত্রে তাদের কিছুই করার নেই।
এদিকে, ২২ এপ্রিলের মধ্যে বর্ধিত সেবামূল্য ও বিভিন্ন ফিসের হার বৃদ্ধির নোটিশ বাতিল করা না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন নাগরিক নেতৃবৃন্দ। শিগগিরই খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের মাত্রাতিরিক্ত হারে ফি বৃদ্ধির ঘোষণা বাতিল করে সহনীয় মাত্রায় আনতে সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষ কার্যকরি পদক্ষেপ নেবে এমনই দাবি খুলনা নগরবাসীর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ