Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

মাযহাববিরোধী অপশক্তি উগ্রবাদের জন্মদাতা : ইমামে আযম কনফারেন্সে বক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

ইমামে আযম কনফারেন্সে বক্তারা বলেন, জঙ্গিবাদ মোকাবিলায় ইসলামি মনীষীদের পদাংক অনুস্মরণের বিকল্প নেই। গতকাল বিকালে রাজধানীর বিএমএ’তে শেরে মিল্লাত মুুফতি ওবাইদুল নঈমীর সভাপতিত্বে উপাধ্যক্ষ মুফতি আবুল কাশেম ফজলুল হক ও অধ্যাপক মাসুম বাকি বিল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠিত ‘ইমামে আ‘যম কনফারেন্সে আলোচনায় অংশগ্রহন করেন, ঢাকা বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. মুহাম্মদ আবদুর রশিদ, ড. আবদুল্লাহ্ আল মারুফ শাহ, ড. এ কে এম মাহবুবুর রহমান, অধ্যক্ষ আবু জাফর মুহাম্মদ হেলাল উদ্দীন, মুফতি মাহমুদুল হাসান আলকাদেরী, মুফতি জসিম উদ্দীন আজহারী, মুফতি হাফেজ মুনিরুজ্জামান আলকাদেরী, মুফতি গিয়াস উদ্দীন তহেরী, মুফতি মাঈনুদ্দীন হেলাল, মুফতি আলী আকবর, মাওলানা অলিউল্লাহ আশেকী, মুফতি উসমান গণী, অধ্যক্ষ আবু নাসের মুসা, মাওলানা মুহিউদ্দীন হামেদী, বাংলাদেশ ইসলামী ছাত্রসেনার সাধারণ সম্পাদক মুহাম্মদ ইমরান হুসাইন তুষার প্রমুখ।
ইমামে আ‘যম ও আ‘লা হযরত গবেষণা পরিষদ কর্তৃক আয়োজিত কনফারন্সে বক্তারা আরো বলেন-ক্রমবর্ধমান কঠিন ও জটিল মাসয়ালা-মাসায়েল ও সুক্ষ আইনি জটিলতা নিরসনে ইমাম আ‘যমের ঐতিহাসিক রচনাগুলো প্রণিধানযোগ্য। ইসলামের ইতিহাস, ঐতিহ্য রক্ষার্থে যিনি অকুতোভয় ভূমিকা রেখেছেন তিনি হলেন নোমান বিন সাবিত (রহ.)।
ইমামে আ‘যম শতাধিক কিতাব লিখে বৈশি^ক সমস্যা সমাধানে অনন্য ভূমিকা রেখেছেন বলেই ইসলাম মাযহাবিক কুটির উপর দন্ডায়মান। যুগ যুগ ধরে চর্চিত ইসলামী আচার-অনুষ্ঠানের বিকৃতি ঘটিয়ে মুসলমানদেরকে ঈমান-আকিদাচ্যুত করার অপপ্রয়াস চালিয়ে যাচ্ছে পথহারা মাযহাব বিরোধী মহল। সালাফি তথা আহলে হাদিস নামে কথিত ইসলামপন্থী উপদল বিশুদ্ধ হাদিসগুলোর ব্যাপারে বিতর্ক সৃষ্টি করে মুসলমানদের বিভ্রান্ত ও ঈমানহারা করছে। এহেন অবস্থায় ইমাম আ‘যমের জ্ঞানের চর্চা করার কোন বিকল্প নেই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাযহাব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ