Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সৈয়দপুরে পার্পল ভূট্টার গবেষণামূলক চাষ

সৈয়দপুর (নীলফামারী) থেকে নজির হোসেন নজু : | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৯, ১২:২৪ এএম

চলতি ভূট্টাচাষ মৌসুমে নীলফামারীর সৈয়দপুরে প্রাচীনকালের উচ্চ পুষ্টিকর পেরুভিয়ান পার্পল ভুট্টার চাষ করা হয়েছে। উপজেলার কামারপুকুর ইউনিয়নের অসুরখাই গ্রামের গবেষক, কৃষক আহসান - উল -হক বাবু তাঁর নিজস্ব গবেষণা প্লটে এ গাঢ় জাম রংয়ের ভুট্টা চাষ করেছেন। এর আগে তিনি বিলুপ্তপ্রায় বিভিন্ন জাতের ধান ও গমের কয়েক দফা আবাদ করে আশানুরূপ ফলন পেয়েছেন।
কৃষক আহসান -উল- হক বাবু জানান, প্রাচীন এই রঙিন জাতের ভূট্টা উচ্চ পুষ্টিসমৃদ্ধ এবং সুস্বাদু, খেতে রাজশাহীর বিখ্যাত পাকা ফজলি আমের সমতূল্য মিষ্টতাবিশিষ্ট (BRIX)| )। রঙিন ভুট্টার মিষ্টতা (ব্রিক্স) ২০, আর পাকা ফজলি আমের মিষ্টতা ১৯।
বাবু জানান, শত শত হাজার বছর যাবৎ পেরুর আদিবাসীরা এই রঙিন ভুট্টা মুখরোচক খাদ্য হিসেবে ব্যবহার করতো। এ ছাড়াও রঙিন ভুট্টা প্রাচীনকাল থেকে Incan ( ইনকান) সভ্যতার অধিবাসীরা রঙিন ভুট্টার রস বেভারেজ (পানীয়) হিসেবে ব্যবহার করে আসছে। রঙিন ভুট্টা সম্পর্কে জানতে ইন্টারনেট সার্চে আরো জানা গেছে, ব্লবেরীর (blueberries) চেয়েও এই রঙিন ভুট্টা ৫-১০ গুন বেশি অ্যান্টিঅক্সিডেন্ট (Antioxidants) সমৃদ্ধ যা ডালিমের দানার মত কাঁচাও খাওয়া যায়।
বাবু জানান, প্রথমে তিনি ইন্টারনেটের মাধ্যমে রঙিন ভুট্টা সম্পর্কে অবগত হন। পরবর্তীতে সেখান থেকে রঙিন ভূট্টাবীজ বাজারজাতকারী প্রতিষ্ঠানের ই-মেইল ঠিকানা সংগ্রহ করেন। এরপর আমেরিকায় অবস্থানরত তাঁর নিকটাত্মীয়ের মাধ্যমে ৮ রঙের ১০টি করে রঙিন ভুট্টাবীজ সংগ্রহ করেন।
সংগৃহীত ভুট্টাবীজ চারা করার নিমিত্তে একটি পাত্রে একটি করে বীজ বপন করা হয়। পাত্রের গভীরতা হচ্ছে দেড় ইঞ্চি এবং চওড়ায় এক ইঞ্চি। এরপর ১২ দিন বয়সী ভুট্টার চারা ‘রেইজড বেড ফারো অ্যান্ড টুইন প্লাটেশন’ পদ্ধতিতে জমিতে রোপন করা হয়। গত বছরের ২২ নভেম্বর রোপিত প্রতিটি চারা থেকে ৩-৪টি কার্যকরী কুঁশি বের হয়। প্রতিটি কুঁশি থেকে ১-২টি কার্যকরী ভুট্টার মোচা বের হয়। আর প্রতিটি ভুট্টা গাছেই ৩-৪ টি ভুট্টার মোচা হয়। সম্পূর্ণ অর্গানিক পদ্ধতিতে এ ভুট্টা চাষে ব্যবহার করা হয়েছে বায়োগ্যাস ¯øারী, কেঁচো সার, হাড়ের গুঁড়া, শিংয়ের গুঁড়া, কোকো কয়ার ও সামান্য পরিমাণে ডিএপি, এমওপি এবং ইউরিয়া সার। কীটনাশক হিসেবে মেহগনি ও নিমতেল ব্যবহার করা হয়েছে। ফলে রঙিন ভুট্টা চাষের অর্গানিক প্লটে মোটেও আর্মি ওয়ার্ম পোকার কোন আক্রমন দেখা যায়নি।
গবেষক কৃষক বাবু জানান, তিনি বিগত কয়েক বছর ধরে বিভিন্ন উন্নত জাতের গম চাষ করে আসছেন। এর মধ্যে রয়েছে প্রায় ৩-৪ হাজার বছর আগের দৃষ্টিনন্দন ‘খোরাসান’ জাতের গমও। এ ছাড়াও বিলুপ্তপ্রায় কাটারিভোগ, বালাম, কালোজিরা, রাঁধুনিপাগল, কালাভাত (চাল খয়েরী রং) প্রভৃতি জাতের ধান সংগ্রহ করে চাষাবাদ অব্যাহত রেখেছি। আমার সুদূরপ্রসারী লক্ষ্য এসব বিলুপ্তপ্রায় জাতের গম, ভুট্টা ও ধান অর্গানিকভাবে চাষাবাদের মধ্য দিয়ে গবেষণা কার্যক্রম এবং চাষাবাদ দেশব্যাপী ছড়িয়ে দেয়া। আর তার এসব কার্যাবলী জাতীয় পুষ্টি নীতিমালা বাস্তবায়নে চ্যালেঞ্জিং হিসেবে সামান্য হলেও ভূমিকা রাখবে বলে দৃঢ় আশাবাদী।
তিনি আরো বলেন, কৃষি মন্ত্রণালয় এবং গম ও ভূট্টা গবেষণা ইন্সটিটিউটের সার্বিক সহযোগিতা পেলে গবেষণা কার্যক্রম আরো বেগবান এবং সাফল্যমন্ডিত হবে।
সৈয়দপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপসহকারি কৃষি কর্মকর্তা কৃষিবিদ বাসুদেব দাসের সঙ্গে কৃষক বাবুর চাষকৃত রঙিন ভূট্টা নিয়ে কথা হয়। তিনি দৈনিক ইনকিলাবকে বলেন আমার কৃষি ব্লকে ওই রঙিন ভূট্টা আবাদ করা হয়েছে। কৃষি বিভাগে আমি দীর্ঘদিন যাবৎ কর্মরত আছি। দেশের নানা জায়গায় কাজ করার সুযোগ পেয়েছি। কিন্তু চাকুরিজীবনে এ রঙিন ভূট্টা চাষ কোথাও আমার চোখে পড়েনি। রঙিন ভূট্টা নরম অবস্থায় খেতে প্রচলিত ভূট্টার চেয়ে বেশ মিষ্টি। এ ধরনের বিলুপ্তপ্রায় জাতের ভূট্টা সংগ্রহ করে চাষের জন্য এলাকার কৃষি উদ্যোক্তা আহসান-উল-হক বাবু প্রশংসার দাবিদার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ