Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর সম্মিলিত প্রত্যয় পুনর্ব্যক্ত

সকল পর্যায়ের বিচারহীনতার অবসান চায় টিআইবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৯, ১২:২৪ এএম

দুর্নীতিকে সর্বান্তকরণে ঘৃণা করে দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর সম্মিলিত প্রত্যয় পুনর্ব্যক্ত করার মধ্য দিয়ে শেষ হয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত দেশের ৪৫টি অঞ্চলের সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সভাপতি ও সহ-সভাপতিদের সভা। নুসরাত হত্যার ন্যায়বিচার ও সকল পর্যায়ে বিচারহীনতার অবসান ঘটানোর পাশাপাশি গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকার প্রতিষ্ঠা এবং সমাজ ও রাষ্ট্রের বিভিন্ন ক্ষেত্রে দুর্নীতি প্রতিরোধে দুদকসহ জাতীয় শুদ্ধাচার প্রতিষ্ঠানসমূহের কার্যকর, স্বাধীন ও নিরপেক্ষ ভূমিকা পালনের দাবি জানিয়েছেন অংশগ্রহণকারীবৃন্দ। বৃহস্পতিবার ধানমন্ডিস্থ মাইডাস সেন্টারে অনুষ্ঠিত এ সভায় সদস্যরা জাতীয় ও স্থানীয় পর্যায়ে দুর্নীতি প্রতিরোধে জনগণকে অধিকতর সম্পৃক্ত করে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন আরো জোরদারের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এর সঞ্চালনায় এবং সাধারণ পর্ষদে টিআইবির সনাকের প্রতিনিধি ইঞ্জিনিয়ার দেলোয়ার হোসেন মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় ১২৮ জন সনাক প্রতিনিধি অংশগ্রহণ করেন। 

নির্বাচনসহ পরবর্তী অন্যান্য নির্বাচনে বহুমুখী আচরণ বিধি লঙ্ঘন এবং নানাবিধ অনিয়মের ঘটনার সুষ্ঠু তদন্ত না হওয়া এবং এর প্রভাবে চলমান উপজেলা নির্বাচনে ভোটার উপস্থিতি আশঙ্কাজনকভাবে কম হওয়ায় হতাশা প্রকাশ করেন সনাক প্রতিনিধিগণ। এসব অনিয়ম-অব্যবস্থাপনার প্রেক্ষিতে দেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার ভবিষ্যত নিয়েও শঙ্কা প্রকাশ করেন তারা। একই সাথে সড়ক-মহাসড়কে জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে না পারায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন তারা।
মৃত্যুর মিছিল বন্ধে যথোপযুক্ত আইন প্রণয়ন ও তার কঠোর প্রয়োগের পাশাপাশি সা¤প্রতিককালে অগ্নিদুর্ঘটনায় উদ্বেগজনকভাবে ক্রমবর্ধমান মৃত্যুর ঘটনার জন্য দায়ীদের দৃষ্টান্তমুলক শাস্তি নিশ্চিতের দাবি জানানো হয়। এছাড়া অবাধ তথ্য প্রবাহ নিশ্চিতে তথ্য অধিকার আইন ২০০৯ সহ জনস্বার্থ সংশ্লিষ্ট তথ্য প্রকাশকারীর সুরক্ষা আইনের কার্যকর বাস্তবায়ন এবং গণমাধ্যমসহ জনগণের মত ও তথ্য প্রকাশের স্বাধীনতা প্রতিষ্ঠার লক্ষ্যে সরকারসহ সংশ্লিষ্ট সকলকে উদ্যোগী ভূমিকা পালনের আহŸান জানান তারা। এসময় ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে বাক্স্বাধীনতা খর্বকারী সকল ধারা এবং বৈদেশিক অনুদান রেগুলেশন আইনের ১৪ ধারা বাতিলের দাবিও জানান সনাক প্রধিনিধিরা।
বর্তমান সরকারের দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহনশীলতা নীতিকে সাধুবাদ ও অভিনন্দন জানিয়ে ঘোষণাপত্রে নিরপেক্ষ ও শক্তিশালী নির্বাচন কমিশন এবং অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচনী প্রক্রিয়া নিশ্চিত করা; দুর্নীতি দমন ও প্রতিরোধে দুর্নীতি দমন কমিশনকে কার্যকর করা; কালো টাকা বৈধ করার সুযোগ বাতিল ও আর্থিক খাতে আস্থা ফিরিয়ে আনার উদ্যোগ নেয়া; সড়ক পরিবহন খাতে শৃঙ্খলা আনতে ও সড়কে হত্যা বন্ধে যথোপযুক্ত আইন প্রণয়ন ও তার কঠোর বাস্তবায়নের দাবিও জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ