Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

ঢাবিতে অটিজম শিশুদের নিয়ে আর্টক্যাম্প

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৯, ১২:২৪ এএম

অটিজম নিয়ে জন্মগ্রহণ করা শিশুদের স্বাভাবিক মিথস্ক্রিয়া ও তাদের ব্যাপারে সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্য নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চারুকলা অনুষদ ও চাইল্ড ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত হলো আর্টক্যাম্প। গতকাল শুক্রবার চারুকলা অনুষদ প্রাঙ্গণে সকাল ১০টায় অনুষ্ঠানের উদ্বোধন করেন শিল্পী হাশেম খান ও রফিকুন নবী। এতে প্রধান অতিথি ছিলেন অনুষদের ডিন প্রফেসর নিসার হোসেন।
আর্টক্যাম্পে শিল্পী হাশেম খান, রফিকুন নবীসহ ৪৯ জন আর্টশিল্পী অংশ নিচ্ছেন। এ ছাড়াও এসডবিএসির ১০জন, এসডবিøউআইডি বাংলাদেশ ১৭ জন, বেলেসিং চাইল্ড ৫ জন, বিউটিফুল মাইন্ড ৮ জন, আলোকিত শিশু ৬ জন, পিএফডিএ ৭ জন, আনন্দ নিকেতন স্কুলসহ অন্যান্য সংগঠনের প্রায় ২০ জন অটিজম আক্রান্ত শিশু অংশ নেয়। আজ তাদের অঙ্কিত আর্টগুলো প্রদর্শন করা হবে এবং বিজয়ীদের মাজে পুরস্কার বিতরণ করা হবে।

ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি অংশ নিয়ে প্রফেসর নিসার হোসেন বলেন, অটিজম নিয়ে জন্মগ্রহণ করা শিশুরা অধিকাংশ সময়ে স্বাভাবিক জীবন যাপন করার সুযোগ পায় না। তারা তাদের সুপ্ত প্রতিভাকে বিকাশের সুযোগ পেলে সমাজের বোঝা হিসেবে নয়, দেশের সকল উন্নয়নমূলক কাজে অংশ নিতে পারবে। শিল্পী হাশেম খান বলেন, একটি শিশু যেভাবে আছে, সেটাই স্বাভাবিকতা। প্রত্যেক মানুষ এক রকম চেহারার হয় না। কেউই অভিননেতা বা অভিনেত্রী হয়ে জন্মায় না। শিশুর কোথায় দুর্বলতা মা-বাবাদের দেখতে হবে। সেই দুর্বলতা দূর করার জন্য তাকে আনন্দের মাধ্যমে নির্দেশনা দিয়ে তাকে আত্মনির্ভরশীল করে গড়ে তুলতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন