Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

২৪ এপ্রিলকে গার্মেন্টস শ্রমিক শোক দিবস ঘোষণার দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৯, ১২:২৪ এএম

গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের নেতৃবৃন্দ বলেছেন, সাভারে রানা প্লাজা ধসের দিন ২৪ এপ্রিলকে ‘গার্মেন্টস শ্রমিক শোক দিবস’ ঘোষণা করতে হবে। এছাড়াও তারা বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে ছয় দফা দাবি জানিয়েছে সরকারের কাছে। গতকাল শুক্রবার রানা প্লাজা ধ্বসের ষষ্ঠবার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশে তারা এ দাবি জানান।

সমাবেশে বক্তারা বলেন, ২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে নিহত হন ১১৩৬ জন শ্রমিক। এতে আহত হন অন্তত দুই হাজার ৫০০ জন শ্রমিক। ছয় বছর অতিক্রম হলেও রানা প্লাজা হত্যাকান্ডের জন্য যারা দায়ী তাদের বিচারপ্রক্রিয়া এখনও শেষ হয়নি। একমাত্র সোহেল রানা ছাড়া আর কোনো আসামি কারাগারে নেই। অনেক আসামি পলাতক থাকলেও তাদের গ্রেফতারে কোনো উদ্যোগও নেওয়া হচ্ছে না।

সেসময় বক্তারা এ প্রেক্ষাপটে ২৪ এপ্রিলকে রাষ্ট্রীয়ভাবে ‘গার্মেন্টস শ্রমিক শোক দিবস’ ঘোষণাসহ ছয় দফা দাবির কথা জানান।
তাদের অন্য দাবিগুলো হলো- রানা প্লাজাসহ ভবন ধস ও অগ্নিকান্ডে শ্রমিক হত্যায় দায়ীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা, শ্রম আইন ও গণতান্ত্রিক সংশোধনী বাতিল করে কর্মস্থলের মৃত্যুতে আজীবনের সমান ৪৮ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার বিধান করা, কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিত করে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় আহত শ্রমিকদের ক্ষতিপূরণ, চিকিৎসা, পুনর্বাসন ও কাজে ফেরার নিশ্চয়তা বিধান করা, মজুরি আন্দোলনের কারণে শ্রমিকদের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার ও শ্রমিক ছাঁটাই নির্যাতন বন্ধ করে ছাঁটাই করা শ্রমিকদের কাজে ফিরিয়ে নেয়া।
এ সময় সমাবেশে উপস্থিত ছিলেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সভাপতি আহসান হাবীব বুলবুল, সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি আব্দুর রাজ্জাক, সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ