Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

মানুষ গড়ার গল্প শুনি- ফুয়াদ খন্দকার

মোঃ ইকরাম | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৯, ১১:২৯ এএম

মানুষ! পৃথিবীতে নিঃসন্দেহে আমরা ভাগ্যবান যে সৃষ্টিকর্তা আমাদের মানুষ হিসেবে সৃষ্টি করেছেন। কিন্তু সত্যিকারের মানুষ খুঁজে পাওয়া কিন্তু বেশ কষ্ট সাধ্য। হাজারো সার্থবাদী মানুষের ভীরে অপরের জন্য ভাবে এরকম কয় জন আছে? অন্য কে নিয়ে ভাবার মতো সময় খুব কম মানুষেরই আছে। যারা নিজের সুখ টাকে ভাগ করে নেয় সাধারণ মানুষের সাথে৷ তাদের দুঃখ গুলোকেও নিজের করে নেয়।এ সব ক্ষেত্রে সব সময় মানুষের পাশে দেখা যায় বিভিন্ন সামাজিক সংগঠন গুলোকে। অসহায় মানুষের কল্যাণের জন্যে বহু সামাজিক সংস্থা গড়ে উঠেছে আমাদের দেশে। শিক্ষা,স্বাস্থ্য, বাসস্থান সব হাজারো উন্নয়ন মূলক কাজে সব সময় এ সংগঠন গুলো অগ্রণী ভূমিকা পালন করে আসছে। তবে বেশীরভাগ সংস্থা গুলোর বিরুদ্ধেই লোক দেখানো কাজের অভিযোগ বরাবরই সাধারণ মানুষ করে আসছে। আবার অনেক সংগঠন আছে যারা নীরবে কাজ করে যাচ্ছে দেশের জন্যে, দেশের মানুষের জন্যে।পত্রিকার হেডলাইনে তাদের খুব একটা দেখা যায় না এ ধরনের কয়েকটা সংগঠনের কথাই আজ আপনাদের সামনে তুলে ধরতে চাই।

১। উই দ্যা ড্রিমার্সঃ উই দ্যা ড্রিমার্সের শুরু টা হয়েছিলো কয়েকজন ডাক্তারের হাত ধরে। রায়ের বাজার স্কুলে ফ্রি মেডিকেল ক্যম্পের মাধ্যমে তাদের যাত্রা শুরু হয়। মূলত সাধারণ মানুষের মাঝে চিকিৎসা সেবা পৌঁছে দেবার জন্য এ সংগঠন টি কাজ করে। সারা দেশে এখন পর্যন্ত প্রায় ১০১ টি ফ্রি মেডিকেল ক্যাম্প করেছে র সংগঠন টি। দেশ বিদেশের প্রায় ৩৫০০ এর অধিক ডাক্তার এ সংগঠনের সাথে যুক্ত রয়েছেন। সংগঠনের চিফ এডভাইজার হিসেবে আছেন দেশ বরেণ্য চিকিৎসক প্রফেসর ডাঃ এ বি এম আব্দুল্লাহ।

২।কারিগর ফাউন্ডেশনঃ ছাত্র অবস্থান ছাত্ররা নিজেদের পড়ালেখা নিয়ে ব্যস্ত থাকবে এরকম টাই স্বাভাবিক। ক্লাসের এসাইনমেন্ট আর পরীক্ষা নিয়েই এদের বেশীর ভাগ সময় ব্যস্ত দেখা যায়। কিন্তু এ দিক থেকে সম্পূর্ণ ব্যতিক্রম ভার্সিটি তে পড়ুয়া কয়েকজন তরুণ। সুবিধা বঞ্চিত শিশুদের জন্য তাদের মন সব সময় কাদঁতো। আর সে ভাবনা থেকেই তারা গড়ে তুলেছেন কারিগর ফাউন্ডেশন। সুবিধা বঞ্চিত শিশুদের পড়ালেখার জন্য একটি স্কুল প্রতিষ্ঠা করেছেন সোনারগাঁও থানার আমবাগে। "আমবাগ পাঠশালা" নামের সে স্কুল টিতে বিনা খরচে সুবিধা বঞ্চিত শিশুরা পড়ালেখা করে।

৩। আস্থা সোসাল ওয়েলফেয়ার ফাউন্ডেশনঃ মানুষ মানুষের জন্য। আর এ মানুষ গড়ার কাজে বিগত প্রায় ২০ বছর ধরে কাজ করে আসছে এ সংগঠন টি। গরীব ও মেধাবী ছাত্রদের বৃত্তি প্রদান, বেকার যুবকদের কর্ম সংস্থান সব আরো বহুমুখী সামাজিক কাজের সাথে জড়িত তারা । পাশাপাশি বিভিন্ন একাডেমিক কাজেও সব সময় অগ্রণী ভূমিকা রাখছে । সংগঠনের চেয়ারম্যান হিসেবে আছেন সাখাওয়াত হোসেন সাকু।

৪। আশ্রয় ফাউন্ডেশনঃ"সবার জন্য শিক্ষা" এ স্লোগান বাস্তবায়নের লক্ষে এ সংগঠন টি কাজ করে যাচ্ছে। মূলত শিক্ষা কার্যক্রম কে ঘিরেই এদের কাজ পরিচালিত হয়। ঢাকার হাজারীবাগে ও কক্সবাজারে তাদের স্কুল আছে যেখানে সুবিধা বঞ্চিত শিশুরা ফ্রি তে পড়ালেখা করে

এ ধরনের আরো বহু সংগঠন আছে যারা মানুষের জন্য দিনরাত কাজ করে যাচ্ছে কিন্তু মানুষের আলোচনায় তাদের খুব একটা দেখা যায় না। তারা নিরবে কাজ করতেই বেশী সাচ্ছন্দ্যবোধ করেন। এ সকল সংগঠন গুলোর মতো আমরা সবাই যদি সবাইকে নিয়ে চিন্তা করতাম তাহলে একটা সুন্দর বাংলাদেশ আমরা উপহার দিতে পারতাম৷ স্বপ্ন দেখি এরকম একটি সোনার বাংলার। সম্মান জানাই সে সকল মানুষদের যারা দেশের জন্য কাজ করে যাচ্ছেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন