Inqilab Logo

শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

দিনাজপুরের লোহা, চম্বুক ও চুনা পাথরের খনি আবিষ্কারে দ্বিতীয় পর্যায়ে ভূমি জরিপ শুরু করেছে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর

হিলি সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৯, ২:৩৯ পিএম

দিনাজপুরের হাকিমপুর উপজেলার মুশিদপুর গ্রামে লোহা, চম্বুকিয় খনিজ পদার্থ এবং চুনা পাথরের সন্ধান পাওয়ার পর এবার দ্বিতীয় পর্যায়ের জরিপ কাজ শুরু করেছে বাংলাদেশ ভূ-তাত্ত্বিক জরিপ অধিদপ্তর। গতকাল শুক্রবার বিকেল থেকে উপজেলার ইশবপুর গ্রামে এই জরিপ কাজের উদ্বোধন করেন দিনাজপুর ৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক।

গত ২০১৩ সালে দিনাজপুরের হাকিমপুর উপজেলার মুশিদপুর গ্রামে খনিজ সম্পদ অনুসন্ধানে জরিপ চালায় বাংলাদেশ ভূ-তাত্ত্বিক জরিপ অধিদপ্তর জিএসবি। সেখানে ১হাজার ১৯০ ফিট থেকে ১হাজর ১৯৮ ফিট পর্যন্ত গভীরতার স্তরে চুনা পাথর, ১ হাজার ৩৬৭ ফিট গভীরতা থেকে কঠিন শিলা ও লোহার আকরিক এবং ১হাজার ৫শ থেকে ২ হাজার ১শ ফিট পর্যন্ত স্তরে চম্বুকিয় পদার্থের সন্ধান পাওয়া যায়। যা বাংলাদেশে এটাই প্রথম।

এরই ধারাবাহিকতায় শুক্রবার থেকে উপজেলার ইশবপুর গ্রামে দ্বিতীয় পর্যায়ের জরিপ কাজ শুরু করেছে বাংলাদেশ ভূ-তাত্ত্বিক জরিপ অধিদপ্তর জিএসবি’র ৩০ সদস্যের একটি দল।

বাংলাদেশ ভূ-তাত্ত্বিক জরিপ কর্মকর্তারা বলছেন, দিনাজপুরের হাকিমপুরে ২০১৩ সালে যে লোহা ও চম্বুকের খনি আবিষ্কার হয়েছে তা বাংলাদেশে এই প্রথম।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুনুর রশিদ, উপজেলা নির্বাহী অফিসার আব্দুর রাফিউল আলম, মেয়র জামিল হোসেন চলন্ত, বাংলাদেশ ভুতাত্ত্বিকজরিপ অধিদপ্তরের পরিচালক (ভুতত্ব) সাইদুল হোসেন, নিজাম উদ্দিন, মঈনুদ্দিন, উপ পরিচালক (ডিলিং প্রকৌশলী) মহীরুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ