Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

প্রযুক্তি নির্ভরতা আমাদের দুর্নীতি, সন্ত্রাস মুক্ত করেছে- প্রতিমন্ত্রী পলক

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৯, ৬:৪৭ পিএম

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, যত বেশি প্রযুক্তির ব্যবহার করতে পারব তত বেশি দুর্নীতি, হয়রানি, সময়-খরচ কমাতে পারব। গত সাত বছরে ই-গভর্মেন্ট প্রকিউরমেন্ট নামে একটা সফটওয়ারের মাধ্যমে বিশ বিলিয়ন ডলারের টেন্ডার অনলাইনে জমা হয়েছে। এতে কোন ধরনের সন্ত্রাসী কর্মকান্ডের ঘটেনি। প্রযুক্তি নির্ভরতা আমাদেরকে দুর্নীতি, সন্ত্রাস মুক্ত করেছে। আমরা চাই আমাদের তরুনদের মেধাকে কাজে লাগিয়ে একটা ডিজিটাল অর্থনীতির দেশ হব এবং পৃথিবীর বুকে মাথা উচু করে দাঁড়াব।

শনিবার সকাল ১০টায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দু’দিনব্যাপী ‘এলআইসিটি সাস্ট টেক ফেস্ট-২০১৯’ এর টেক টক উইথ পলক পর্বে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদানকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, অংক, বিজ্ঞান, ইংরেজি এগুলোর পাশাপাশি আরেকটা ভাষা সকলকে শিখতে হবে। সেটা হচ্ছে প্রোগ্রামিং যা প্রযুক্তির ভাষা, কম্পিউটারের ভাষা। কম্পিউটার যে ভাষাটা বুঝে তা আমাদের সকলকেই শিখতে হবে। সেজন্যেই ২০১০ সাল থেকে ন্যাশনাল কারিকুলামে আইসিটি নামক একটি বিষয় ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ড. জাফর ইকবাল স্যারের নেতৃত্বে অন্তর্ভুক্তির মাধ্যমে বাধ্যতামূলক করা হয়েছে।

এসময় আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল, এলআইসিটি ইন্ডাস্ট্রি প্রোমোশন স্পেশালিস্ট হাসান বেনাউল ইসলাম, ফেস্টের আহবায়ক অধ্যাপক ড. এম জহিরুল ইসলাম প্রমূখ।

উল্লেখ্য, গতকাল শুক্রবার থেকে শুরু হওয়া আন্তঃবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগীতা, হ্যাকাথন, রোবো ফাইট, প্রজেক্ট এক্সিবিশন ও মেজ সলভারসহ মোট পাচঁটি পৃথক প্রতিযোগীতার মাধ্যমে টেক ফেস্ট অনুষ্ঠিত হয়। বিভিন্ন প্রতিযোগীতায় দেশের মোট ৫৪ টি বিশ্ববিদ্যালয়ের মোট ২০০ টি দলের অন্তত ১০০০ প্রতিযোগী এ ফেস্টে অংশ নেয়। আন্তঃবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগীতায় ১৬০ টি দল, হ্যাকাথনে ৩৬ টি দল, রোবোটিক্সে মেইজ সলভারে ১২ টি দল অংশগ্রহণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ