Inqilab Logo

ঢাকা, শনিবার ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ রমজান ১৪৪০ হিজরী।

আলেম সমাজের নক্ষত্র মাওলানা আমকুনির ইন্তেকাল

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৯, ৯:৩০ পিএম

সিলেটের আলেম সমাজের উজ্জল নক্ষত্র,ইসলামী আন্দোলনের পুরোধা আল্লামা শায়খ শফিকুল হক আমকুনী'র আর নেই ( ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন )। জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সিনিয়র সহ সভাপতি ও সিলেট জেলা আহবায়ক, জামিয়া মাহমুদিয়া সোবহানীঘাট সিলেটের প্রতিষ্ঠাতা মুহতামীম, বাতিল বিরোধী আন্দোলনের সেনানী আল্লামা শায়খ শফিকুল হক আমকুনী আজ বাদ মাগরীব ৭.৩০ মিনিটে মিরাবাজারস্হ তাঁর নিজ বাসায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স ছিলো ৮০ বৎসর। তিনি ৩ছেলে ৫ মেয়ে স্ত্রীসহ অসংখ্য আত্বীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। তিনি নগরীর সোবাহানীঘাট জামিয়া মাহমুদিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা মুহতামীম ও সোবহানীঘাট মসজিদের মতাওয়াল্লী ও খতীব হিসেবে আজীবন দায়িত্ব পালন করে গেছেন।এছাড়া তিনি জামিয়া হুসাইনিয়া গহরপুর,জামিয়া মাদানিয়া আঙ্গুরা মুহাম্মদপুর, জামিয়া দারুসসালাম খাসদবীর মাদ্রাসাসহ অসংখ্য দ্বীনী প্রতিষ্ঠানের অভিবাবক,পৃষ্ঠপোষক, উপদেষ্ঠা, মুহতামিম, মুহাদ্দিস হিসেবে অসংখ্য দ্বীনী খিদমাত আন্জাম দিয়ে গেছেন।
মাওলানা আমকুনী নিজ গ্রাম সুন্দিশাইল মসজিদ থেকে তার শিক্ষা জীবনের সূচনা করেন। পরবর্তীতে জামিয়া হুসাইনিয়া রানাপিং,জামিয়া দেউলগ্রাম,জামিয়া ঢাকা দক্ষিণ মাদ্রাসায় প্রাথমিক, উচ্চ মাধ্যমিক লেখা পড়া সমাপ্ত করেন। পরবর্তীতে তিনি মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসা ও পাকিস্হানের নিউ টাউন করাচীত হতে উচ্চতর ডিগ্রী অর্জন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শোক সংবাদ

২৫ মার্চ, ২০১৯
১ মার্চ, ২০১৯
২৭ ফেব্রুয়ারি, ২০১৯
২৪ ফেব্রুয়ারি, ২০১৯
১৮ জানুয়ারি, ২০১৯
১৩ জানুয়ারি, ২০১৯
২৮ ডিসেম্বর, ২০১৮
৭ ডিসেম্বর, ২০১৮
৭ নভেম্বর, ২০১৮
৪ নভেম্বর, ২০১৮
৯ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ