Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রতিবন্ধীদের সাহায্য করলে তারাও এগিয়ে যেতে পারে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে শিবলী রুবাইয়াত

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন প্রফেসর শিবলি রুবাইয়াতুল ইসলাম বলেছেন, সমাজের কোন অংশকে পিছিয়ে রাখলে সমাজ এগিয়ে যেতে পারে না। আমরা যাদেরকে সমাজে প্রতিবন্ধী হিসেবে চিহ্ণিত করি তারাও ভিন্নভাবে সব ধরণের কাজ করতে সক্ষম। তাই সুযোগের অভাবে সমাজের পিছিয়ে পড়া ভিন্নভাবে সক্ষম শিক্ষার্থীদের সাহায্য করলে তারাও অনেক দূর এগিয়ে যেতে পারে। গতকাল শনিবার ঢাকা বিশ^বিদ্যালয়ের বাণিজ্য অনুষদের হাবিবুল্লাহ কনফারেন্স হলে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। অন্তর্ভূক্তিমূলক সমাজ গঠনে তরুণদের প্রশিক্ষণ দিতে অনুষ্ঠানটির আয়োজন করে ফিজিক্যালি চ্যালেঞ্জড ডেভলফমেন্ট ফাউন্ডেশান (পিডিএফ) নামের সংগঠন। প্রফেসর শিবলী রুবাইয়াত বলেন, একটি সমাজের কোন অংশ পিছিয়ে পড়–ক সেটা আমরা চাই না। প্রতিবন্ধীদের গুণগুলো ব্যবহার করে তা সমাজের কাজে লাগাতে হবে।
পিডিএফের ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিটের সভাপতি অনুপ কুমার সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রফেসর গোবিন্দ চন্দ্র মন্ডল, ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান প্রফেসর রুবিনা মালেক, সমাজ কল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের এসোসিয়েট প্রফেসর মো. তৌহিদুল হক, পিডিএফের সহ সভাপতি মামুনুর রশিদ, ইউথ নেটের টিম লিডার নাজমুস সাকিব প্রমূখ।
প্রফেসর গোবিন্দ চন্দ্র মন্ডল বলেন, প্রতিবন্ধীদের ছোট করে দেখার মানসিকতা থেকে আমাদের বের হয়ে আসতে হবে। প্রতিবন্ধী হয়েও যে মানুষটি অন্যান্যদের সমান কাজ করে তিনি প্রমাণ করেন তিনি আমাদের চাইতেও বেশী সক্ষম। সরকারী মেকানিজম, বিশ্ববিদ্যালয় সিষ্টেমে প্রতিবন্ধীদের সুযোগ করে দেয়া হলেও তাদের যে সকল সুযোগ সুবিধা প্রদান করা উচিত সে সকল সুযোগ সুবিধা প্রদানের জন্য আমাদের সমাজ এখনও প্রস্তুত নয়। এটাই দেশে ভিন্নভাবে সক্ষম শিক্ষার্থীদের পিছিয়ে পড়ার অন্যতম কারণ। অনুষ্ঠানে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রতিবন্ধী শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হয় এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের শ্রুতিলেখক হিসেবে কাজ করায় ৭ শিক্ষার্থীকে সম্মাননা প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতিবন্ধীদের সাহায্য
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ