Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

আমল ছাড়া আলেম ইসলামের ক্ষতির কারণ

সিলেটে মুফতি ফয়জুল করিম

সিলেট ব্যুরো : | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র নায়েবে আমীর শায়খুল হাদিস আল্লামা মুফতী সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম বলেছেন, কোনো মানুষের শুধুমাত্র বিদ্যা বুদ্ধি ও গুন চেহারা দেখে তার কাছ থেকে ইলম গ্রহণ করা যাবে না। ইলমের সাথে আমলের মিল এবং তাকওয়া ও পরহেজগারী ব্যাক্তির কাছ থেকে ইলম গ্রহণ করতে হবে তাহলেই ইলমের আসল নূর তার মধ্যে প্রবেশ করবে। আমল ছাড়া আলেম দ্বারা ইসলামের উপকারের চেয়ে ক্ষতি বেশি হয়। কারণ আবুল ফজল বড় ধরণের আলেম ছিলেন। বিনা নুকতায় কোরআন শরীফ লিখেছেন। কিন্তু তার কাছ থেকে ইসলামের সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। জিহাদের কথা শুনলে মানুষ ভয় পায় অথচ জিহাদের অর্থ জানেনা অনেকে। মনে করে জিহাদ অর্থ কতল করা, যুদ্ধ করা। আসলে সব জিহাদ কতল নয়। যেমন জালেম শাসকের সামনে হক কথা বলা বড় জিহাদ কিন্তু এটি তো কতল নয় তবে সব কতলই জিহাদ। ইসলাম দেশ ও মানবতার মুক্তির জন্য আলেমদেরকে দেশ পরিচালনায় নেতৃত্বে দিতে হবে তাহলে দেশে শান্তি ফিরে আসবে।
গতকাল শনিবার বাদ জোহর সিলেট গহরপুর হযরত শাহ্ সুলতান (রহ.) টাইটেল মাদরাসার খতমে বুখারী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।
মাদরাসার মুহতামীম হযরত মাওলানা আনুয়ারুল হক চৌধুরীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন নায়বে মুহতামীম মাওলানা রেদওয়ানুল হক চৌধুরী রাজু, বাংলাদেশ কোরআন শিক্ষা বোর্ডের প্রশিক্ষক আব্দুর রাজ্জাক, ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় সদস্য প্রফেসর ডা. মোয়াজ্জেম হোসেন খানসহ বিভিন্ন উলামাগণ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ