Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

লিভারের ৬৫ শতাংশ দান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

বাবা মায়ের সম্বল তো সন্তানরাই। কিন্তু প্রযুক্তি বা ইঁদুর দৌড়ের এই সময়ে সম্পর্কগুলোতেও যেন কেমন চিড় ধরে যাচ্ছে। কিন্তু রাখি দত্ত যেন সেই কথাটাকেই উড়িয়ে দিলেন ফুৎকারে। যুবতী বয়সেই নিজের লিভারের ৬৫ শতাংশ দান করলেন নিজের বাবাকে। আর রাখির এই কীর্তিকেই বাহ্বা দিচ্ছে নেট দুনিয়া।
স¤প্রতি রাখি আর তার বাবার একটি ছবি ভাইরাল হয়েছে। তাতে দু’জনের পেটেই অপারেশনের দাগ। সাহসী কন্যা রাখি এই বয়সেই নিজের শরীরের সেই দাগ প্রকাশ্যে দেখাতে বিন্দুমাত্র কুন্ঠাবোধ করছেন না। তথাকথিত সমাজকে চোখে আঙুল দিয়ে রাখি যেন বুঝিয়ে দিতে চাইছে, বাবার জন্য তার মেয়ের এ এক ছোট্ট প্রচেষ্টা মাত্র।
দীর্ঘদিন ধরেই লিভারের সমস্যায় ভুগছেন রাখির বাবা। কলকাতার চিকিৎসকরা বেশ কিছুদিন ধরেই লিভার প্রতিস্থাপনের পরামর্শ দিয়েছিলেন তাদের পরিবারকে। প্রথমে কলকাতায় বাবার চিকিৎসা সম্পূর্ণ করার চেষ্টা করেন রাখি ও তার পরিবারের বাকিরা। কিন্তু সেভাবে সাড়া না মেলায় তারা বাবাকে নিয়ে যান হায়দরাবাদ। সেখানকার একটি হাসপাতালে ভর্তি করা হয় তাকে। আর সেখানেই জীবনের সবচেয়ে কঠিন ও সাহসী সিদ্ধান্তটা নেন রাখি। নিজের লিভারের ৬৫ শতাংশ দান করলেন তিনি।
মেয়ের নেয়া সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বাবার সফল লিভার প্রতিস্থাপন করেন চিকিৎসকরা। রাখির এমন পদক্ষেপে গর্বিত বাবা। দুজনে মিলে ছবিও দিয়েছেন। আর তাতেই মুগ্ধ নেটদুনিয়া। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • ash ২১ এপ্রিল, ২০১৯, ৭:৫৩ এএম says : 0
    WOW ! EKEI BOLE BAPER MEYE !!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ