Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

ক্ষুদ্রতম পুত্রসন্তান!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

গত ১ অক্টোবর মধ্য জাপানের নাগানো শিশু হাসপাতালে জন্ম হওয়া রায়ুসুকে সেকিয়ার দৈর্ঘ্য, প্রস্থ এবং ওজন দেখে ডাক্তারদের চোখ কপালে ওঠে। আপেল সদৃশ ২৫৮ গ্রাম ওজন ও বাইশ সেন্টিমিটার দৈর্ঘ্যের রায়ুসুকেই যে বিশ্বের ক্ষুদ্রতম সদ্যোজাত পুত্র, তা আর জানতে বাকি রইল না। জাপানের স্বাস্থ্য দপ্তর জানায়, গত বছরই টোকিও হাসপাতালে জন্ম হওয়া এক সদ্যোজাত পুত্রের ওজন হয়েছিল ২৬৮ গ্রাম। সেই রেকর্ড ভেঙে রায়ুসুকে সেকিয়া নতুন নজির গড়েছে বলেই মনে করা হচ্ছে।
ডাক্তাররা আরো জানিয়েছেন, রায়ুসুকে অপরিপক্ক শিশু। অপ্রত্যাশিতভাবে ২৪ সপ্তাহ পাঁচ দিনের মাথায় হাসপাতালের ইমার্জেন্সি সিজারিয়ান বিভাগে তার জন্ম হয়। প্রসবের সময় রায়ুসুকের মায়ের হাইপারটেনশন ধরা পড়ায় গর্ভকালীন জটিলতা আরো বেড়ে গিয়েছিল বলেই জানিয়েছেন নাগানো শিশু হাসপাতালের ডাক্তাররা। লাইফ সাপোর্টের জন্য সদ্যোজাতকে নিওনাটাল ইনটেনসিভ কেয়ার ইউনিটে রাখা হয়েছিল। কখনো টিউবের মাধ্যমে, তো কখনও তুলো দিয়ে রায়ুসুকেকে মায়ের বুকের দুধ খাওয়ানো হতো।
সাত মাস পর রায়ুসুকের ওজন বৃদ্ধি পায় ১৩ গুণ। এরপরেই ডাক্তাররা ওই শিশুকে বাবা-মায়ের কাছে ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। সূত্র : ওয়ান ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ