Inqilab Logo

ঢাকা, সোমবার , ১৬ ডিসেম্বর ২০১৯, ০১ পৌষ ১৪২৬, ১৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

খাল খননে অনিয়মের অভিযোগ

প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

মাগুরা জেলা সংবাদদাতা : মাগুরার শালিখা উপজেলার বৈখোলার সরকারী খাল খননে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। উক্ত খাল খননে মৎস্য অধিদপ্তর  এ বছর ৬ লক্ষ টাকা বরাদ্দ করে। খাল কনন প্রকল্পের সভাপতি হিসেবে শতখালী গ্রামের ইউপি মেম্বর তরুণ কুমার ভট্টাচার্য উক্ত খাল খনন শুরু করে। নিয়ম অনুযায়ী খালের মাটি কেটে দুই পাশের পাড় বাঁধার কথা- যাতে বর্ষা মৌসুমে ফসলী জমি পানির নিচে না যায় এবং শুষ্ক মৌসুমে খাল থেকে পানি তুলে কৃষকরা চাষ-আবাদ করতে পারে। কিন্তু নিয়ম-নীতির তোয়াক্কা না করে খালের মাটি পাড়ে না ফেলে হাজার হাজার ট্রাক মাটি ভাটায় বিক্রি করছে। ফলে একদিকে যেমন সরকারী টাকার অপচয় হচ্ছে। অন্যদিকে মাটি  বিক্রি করে লক্ষ লক্ষ টাকা লুটপাট হচ্ছে। নাম প্রকাশ করতে অনিচ্ছুক এক ব্যক্তি জানান, খাল থেকে মাটি কেটে শতখালী মাছুম ব্রিকস নামের একটি ভাটায় প্রতি গাড়ি মাটি ১ হাজার থেকে ১২শ’ টাকা করে বিক্রি করা হচ্ছে। এতে সরকারের খাল খনন কর্মসূচির কোন সুফল কৃষকরা পাবে না। অপর এক ব্যক্তি বলেন, আমার জানা মতে দরিদ্র শ্রমিকদের দিয়ে দৈনিক মজুরির ভিত্তিতে খাল খনন করার কথা। অথচ মেশিন দিয়ে খনন করায় শ্রমিকরা বঞ্চিত হচ্ছে। খোঁজ নিয়ে জানা গেছে, তরুণ কুমার একজন সুচতুর ব্যক্তি। বিভিন্ন সময় রাজনৈতিক পরিচয় ব্যবহার করে প্রতি বছর বিভিন্ন খাল ও চ-িদাস রজকিনী দোওয়া থেকে  লক্ষ লক্ষ টাকার মাটি ও বালি বিক্রি করে থাকেন। এ ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা সঞ্জয় কুমারের সাথে কথা বললে তিনি বলেন, বিষয়টি আমরা শুনেছি। খোঁজ নিয়ে ব্যবস্থা নেয়া হবে।
১১ দিনেও খোঁজ মেলেনি গৃহবধূর
মাগুরার শালিখায় নিখোঁজ হওয়ার ১১ দিন অতিবাহিত হলেও খোঁজ মেলেনি  পুষ্প রানী (২৪) নামের  এক গৃহবধূর। সে উপজেলার বান্নাদাহ গ্রামের রিপন কুমার বিশ্বাসের স্ত্রী। রিপন জানায়, গত ১৭ জানুয়ারী রাত ২টার পর সে বাড়ি থেকে উধাও হয়ে যায়। ঘুম থেকে উঠে তাকে কোথাও খুঁজে পাওয়া যায়নি। এ ব্যাপারে শালিখা থানায় ৫৯৫ নং সাধারণ ডাইরী করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন