Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

বালিকা মাদরাসাগুলো সভ্য জাতি তৈরীর কাজ করছে

কক্সবাজারে ড. এনায়েতুল্লাহ আব্বাসী

কক্সবাজার ব্যুরো : | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

একটি সভ্য জাতি তৈরীর জন্য দেশের বালিকা মাদরাসাগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কক্সবাজার আলির জাঁহাল ইসলামিয়া বালিকা দাখিল মাদরাসা তার অন্যতম। তাহরীকে খাতমে নুবুওয়্যাত বাংলাদেশ-এর আমির, পীর সাহেব জৈনপুরী আল্লামা মুফতি ড. সাইয়্যেদ মুহাম্মদ এনায়েতুল্লাহ আব্বাসী এ কথা বলেন। তিনি এই মাদরাসাটির এমপিওভুক্তির ব্যাপারেও সরকারের সুনজর কামনা করেন।
গতকাল মাদরাসা প্রাঙ্গনে বার্ষিক সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে মাদরাসা ম্যানেজিং কমিটির সভাপতি ও কক্সবাজার পৌরসভার ৫নং ওয়ার্ডের কাউন্সিলর সাহাব উদ্দিন সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত বার্ষিক সভায় প্রধান মোফাসসির হিসাবে তিনি বক্তব্য রাখছিলেন।
তিনি শ্রোতাদের সতর্ক করে বলেন, ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে ষড়যন্ত্রকারীদের ব্যাপারে সতর্ক থাকুন। পাশাপাশি তিনি ওলামায়ে কেরামদের সুদৃঢ় ঐক্য কামনা করে বলেন, কাদা ছোড়াছুড়ি কোন কল্যাণ বয়ে আনবে না।
প্রধান বক্তা ছিলেন প্রখ্যাত মুফাসসিরে কোরআন মাওলানা ফানাফিল্লাহ বিন আজাদ লোহাগাড়া, চট্টগ্রাম। আলোচনা পেশ করেন কক্সবাজার আলমাছিয়া ফাজিল মাদরাসার ভাইস প্রিন্সিপাল মাও. নুরুল আবছার কাদেরী।
প্রধান অতিথি ছিলেন কক্সবাজর সদর উপজেলা চেয়ারম্যান কায়ছারুল হক জুয়েল। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলার নব নির্বাচিত ভাইস চেয়ারম্যান রশিদ মিয়া। বক্তব্য রাখেন মাদরাসার শিক্ষানুরাগী সদস্য ও সভা এন্তেজামিয়া কমিটির আহ্বায়ক গিয়াস উদ্দিন কোম্পানী, কক্সবাজার সিটি কলেজের ইংরেজী বিভাগের অধ্যপক নুরুল আজিম, আলমাছিয়া ফাজিল ডিগ্রী মাদরাসার প্রিন্সিপাল মাও. হেফাজত উল্লাহ নদভী, সাহিত্যিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইকবাল হোসেন চৌধুরী, অভিভাবক সদস্য মাওলানা ফারহান উল্লাহ, জুবাইরুল ইসলাম, মহিলা অভিভাবক সদস্য আনজুমন বাহার প্রমুখ। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন মাদরাসা সুপার মাওলানা রফিক বিন সিদ্দিক।
বক্তারা নারী শিক্ষার গুরুত্বের উপর বিশেষভাবে আলোচনা করেন এবং অত্র প্রতিষ্ঠানের সহযোগিতায় এগিয়ে আসার জন্য আহবান জানান। এতে আরো বহু ওলামায়ে কেরামের উপস্থিতিতে সভা সম্পন্ন হওয়ায় মাদরাসার সভাপতি ও সুপার আল্লাহর কাছে শুকরিয়া আদায় করেন।
সভায় সভাপতি নিজস্ব তহবিল থেকে জেডিসি পরীক্ষায় গোল্ডেন এ প্লাস প্রাপ্ত ছাত্রী সুমাইয়া হাসানের হাতে ল্যাপটপ তুলে দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ