Inqilab Logo

ঢাকা, সোমবার ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ রমজান ১৪৪০ হিজরী।

সউদী আরবের ডিটেনশন সেন্টারে অনশনে ৭০০ রোহিঙ্গা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৯, ১০:৩৮ এএম

সউদী আরবের জেদ্দায় একটি কারাগারে আটক অন্তত ২৭জন রোহিঙ্গা নাগরিক অনশন ধর্মঘট শুরু করেছেন। মধ্যপ্রাচ্য বিষয়ক পর্যবেক্ষণকারী সংবাদ মাধ্যম মিডলইস্ট আই বিভিন্ন সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, বছরের পর বছর বিনা বিচারে আটক অবস্থা থেকে মুক্তি এবং সউদী আরব থেকে বিতাড়নের উদ্যোগের প্রতিবাদেই আটককৃত রোহিঙ্গারা গত ৩ দিন ধরে তৃতীয়বারের মতো এই অনশন করছেন।

অনশনকারী রোহিঙ্গাদের একটি বড় অংশ মূলত বাংলাদেশ এবং এছাড়াও নেপাল, ভারত, পাকিস্তান ও ভুটানের ভুয়া পাসপোর্ট এবং অবৈধ কাগজপত্র নিয়ে সউদী আরবে প্রবেশ করেছিলেন। রোহিঙ্গাদের আন্তর্জাতিক সংগঠন ফ্রি রোহিঙ্গা কোয়ালিশন-এর অন্যতম নেতা নে সন লো সংবাদ মাধ্যমকে বলেছেন, অন্তত ৬৫০ জন রোহিঙ্গা সুমাইসি ডিটেনশন সেন্টারে তাদের মুক্তির দাবিতে তৃতীয়বারের মতো এই অনশন করছেন।

সউদী আরব আটককৃত রোহিঙ্গাদের বিতাড়নের প্রথম উদ্যোগ হিসেবে গত জানুয়ারিতে বাংলাদেশী ভুয়া পাসপোর্টধারী ১৩ জন রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠিয়ে দেয়। তারা এখন বাংলাদেশের জেলে আটক রয়েছেন।

সূত্র : ভিওএ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ