Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

শ্রীলংকায় সিরিজ হামলা চালায় ৭ আত্মঘাতী বোমারু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৯, ২:৩৭ পিএম
শ্রীলংকায় ইস্টার সানডের দিন গির্জা ও হোটেলে সাত আত্মঘাতী বোমারু সিরিজ হামলা চালিয়েছে বলে দেশটির ফরেনসিক বিশেষজ্ঞরা জানিয়েছেন। হামলাকারীদের দেহের বিভিন্ন অংশ পরীক্ষা-নিরীক্ষা করে তারা এমন তথ্য দিয়েছেন। সোমবার বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।
 
শ্রীলংকার অপরাধ অনুসন্ধানকারী ফরেনসিক বিশেষজ্ঞ আরিয়ানন্দ ওয়েলিয়াঙ্গ বলেছেন, হামলাকারীদের দেহের বিভিন্ন অংশ পরীক্ষা-নিরীক্ষা করে মনে হয়েছে, তারা সবাই আত্মঘাতী বোমারু ছিলেন।
 
তবে বেশিরভাগ হামলা একজন বোমারু করলেও কলম্বোর শাংরি-লা হোটেলে দুজন হামলা করেছিল বলে জানান তিনি। এপির তথ্যকে উদ্ধৃত করে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘ছয়টি গির্জা ও হোটেলে বোমা হামলা চালিয়েছে সাতজন আত্মঘাতী বোমারু।’
 
রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত শ্রীলংকার রাজধানী কলম্বোসহ দেশটির বিভিন্ন এলাকায় গির্জা ও হোটেলে সব মিলিয়ে আটটি বিস্ফোরণ ঘটে। ধর্মীয় উৎসব ইস্টার সানডে উপলক্ষে খ্রিস্টান ধর্মাবলম্বীরা গির্জায় থাকাবস্থায় বিস্ফোরণগুলো ঘটে।
 
শ্রীলংকার পশ্চিম প্রদেশের নেগম্বো, পূর্বপ্রদেশের বাট্টিকালো এবং রাজধানী কলম্বোর গির্জাগুলোতে বোমা হামলা চালানো হয়। এ ছাড়া কলম্বোর তিনটি পাঁচ তারকা হোটেল সাংরি-লা, কিংসবুরি, সিনামন গ্র্যান্ডসহ আরেকটি আবাসিক হোটেলে হামলা হয়।
 
হামলায় সবশেষ ২৯০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ৫০০ মানুষ। হতাহতদের মাঝে বেশ কয়েকজন বিদেশি নাগরিকও আছেন। হামলায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত সরকার ২৪ জনকে আটক করেছে।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ