Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৩ মে ২০১৯, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৭ রমজান ১৪৪০ হিজরী।
শিরোনাম

ধামরাইয়ে আকিজ ফুড কারখানার শ্রমিকদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

স্টাফ রিপোর্টার, সাভার | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৯, ৩:১৪ পিএম

ধামরাইয়ে মজুরি বৃদ্ধির দাবীতে আকিজ ফুড অ্যান্ড বেভারেজ কারখানার শ্রমিকরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে। প্রায় দুই ঘন্টা অবরোধ করে রাখার পর পুলিশের আশ্বাসে শ্রমিকরা মহাসড়ক থেকে অবরোধ প্রত্যাহার করে কারখানায় কাজে যোগ দেয়। সোমবার সকালে ধামরাইয়ের বারবাড়িয়া এলাকায় ওই কারখানার সামনে এ ঘটনা ঘটে।

কারখানার শ্রমিক ও পুলিশ সুত্র জানায়, ধামরাইয়ের আকিজ ফুড অ্যান্ড বেভারেজ কারখানার শ্রমিকরা বেশ কিছু দিন যাবৎ তাদের বেতন প্রতিদিন ১২০ টাকা থেকে ১৮০ টাকা করার দাবী জানিয়ে আসছিল। এছাড়াও বিভিন্ন সময় সরকারী ছুটিতে কারখানা বন্ধ রাখার দাবীসহ একাধিক দাবী জানিয়ে আসছে শ্রমিকরা। এদিকে সোমবার কারখানার ছুটি না দেওয়ায় শ্রমিকরা সকাল সাড়ে ছয়টার দিকে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। এতে ঢাকা-আরিচা মহাসড়কের উভয় পাশে সৃষ্টি হয় তীব্র যানজটের। খবর পেয়ে ধামরাই থানা পুলিশ ঘটনাস্থলে পৌছে শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করে। প্রায় দুই ঘন্টা অবরোধ করে রাখার পর সকাল সোয়া আটটার দিকে মালিক পক্ষের সাথে বসে বিষয়টি সমাধানের আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেয়। পরে কারখানার ভেতরে কাজে ফিরে যায় শ্রমিকরা।
কারখানার এক্সিকিউটিব অফিসার হাবিবুল্লাহ বাহার বলেন, তাদের কারখানায় সিজনাল প্রোডাকশন হয়। এ করানেই বিভিন্ন সময়ে সরকারী ছুটি দেওয়া হয় না। এছাড়াও শ্রমিকরা বেতন বৃদ্ধির দাবীতে সড়ক অবরোধ করলে মালিকের সাথে কথা বলে তাদের বিষয়টি সমাধানের আশ্বাস দেওয়ায় তারা কারখানায় কাজে যোগ দেয় বলে তিনি জানান।
এ ব্যাপারে ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দীপক চন্দ্র সাহা সড় অবরোধের বিষয়টি নিশ্চিত কর বলেন, বেতন বৃদ্ধিসহ বেশ কিছু দাবীতে শ্রমিকরা সড়ক অবরোধ করে রাখে। পরে তাদেরকে বুঝিয়ে মালিকপক্ষের সাথে কথা বলে বিষয়টি সমাধানের আশ্বাস দিয়ে শ্রমিকরা কারখানায় ফিরে গিয়ে কাজে যোগ দেয় বলে তিনি জানান। এছাড়াও বর্তমানে ঢাকা আরিচা মহাসড়কে যানচলাচল স্বাভাবিক রয়েছে বলেও তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ