Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

দু’দিনের সফরে ইরানে ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৯, ৫:০৮ পিএম

দু’দিনের সরকারি সফরে ইরানে গিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির আমন্ত্রণে এই সফর করছেন। দায়িত্ব গ্রহণের পর ইমরান খান এই প্রথম ইরান সফর করছেন। তিনি তেহরান পৌঁছার আগে মাশাদে যাত্রাবিরতি করেন। খোরাশান-ইরাজাভি প্রদেশের গভর্নর জেনারেল আলি রেজা রজম হোসাইন সেখানে তাকে স্বাগত জানান।

প্রধানমন্ত্রীর দফতরের প্রেস বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রধানমন্ত্রীর সাথে রয়েছেন মানবাধিকার মন্ত্রী ডঃ শিরিন মাজারি, সমুদ্র মন্ত্রী সৈয়দ আলি হায়দার জাইদি, প্রধানমন্ত্রীর বাণিজ্য উপদেষ্টা আবদুর রাজ্জাক দাউদ, প্রবাসী পাকিস্তানি বিষয়ক প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী সৈয়দ জুলফিকার আব্বাস বুখারি, জাতীয় স্বাস্থ্য সার্ভিসের বিশেষ সহকারী ডঃ জাফরুল্লাহ মির্জা, প্রধানমন্ত্রীর পেট্রোলিয়ামবিষয়ক উপদেষ্টা নাদিম বাবর।

গত জানুয়ারিতেই প্রধানমন্ত্রীর ইরান সফরের কথা ছিল। কিন্তু অজ্ঞাত কারণে শেষ মুহূর্তে তা স্থগিত করা হয়েছিল। সীমান্তে নিরাপত্তা বিষয়াদি নিয়ে দুই দেশের মধ্যকার সম্পর্ক এখন খারাপ রয়েছে।

গত শনিবার সন্ত্রাসী গ্রুপগুলো প্রশ্নে ভূমিকা গ্রহণ না করায় ইরানের কাছে কড়া প্রতিবাদ জানায় পাকিস্তান। উল্লেখ্য, বালুচিস্তানের বুজি টপ মহাসড়কে সন্ত্রাসীরা ঠাণ্ডা মাথায় সশস্ত্র বাহিনীর ১৪ সদস্যকে হত্যা করে। এর এক দিন আগে ইরানি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ ওই হামলার নিন্দা করেন। কূটনৈতিক সূত্রের ভাষ্যানুযায়ী, ইমরান খানের সফরে নিরাপত্তা ইস্যুগুলোই সবচেয়ে বেশি গুরুত্ব পাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন