Inqilab Logo

ঢাকা, বুধবার ২২ মে ২০১৯, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ রমজান ১৪৪০ হিজরী।

ইতিহাসের পাতায় আলভেস উৎসবের ম্যাচে নেইমারের ফেরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৯, ৮:১০ পিএম

টানা তিন ম্যাচ জয়হীন থাকায় ফ্রেঞ্চ লিগ ওয়ানের শিরোপা উৎসব দীর্ঘায়ীত হয় পিএসজির। দ্বিতীয় স্থানে থাকা লিল গতকাল তুলুজের সঙ্গে ড্র করায় ফরাসি জায়ান্টদের অপেক্ষার অবসান ঘটে। যদিও পরের ম্যাচে কিলিয়ান এমবাপের হ্যাটট্রিকে মোনাকোকে ৩-১ গোলে উড়িয়ে জয় দিয়েই শিরোপা উৎসব করেছে টমাস টুখেলের দল।
শেষ সাত ম্যাচে ষষ্ঠ লিগ শিরোপা জয় হয়ত এখন আর পিএসজিকে সেভাবে উত্তেজনায় ভাসিয়ে নিয়ে যায় না। তাছাড়া রাতটা তাদের জন্য বিশেষ ছিল প্রায় চার মাস পর নেইমার মাঠে ফেরার কারণে। আর ব্যক্তিগতভাবে দানি আলভেসের জন্য রাতটা ছিল ঐতিহাসিক।
ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ফুটবল ক্যারিয়ারে ৪২টি শীর্ষ শিরোপা জিতলেন আলভেস। জাতীয় দল ব্রাজিল এবং ক্লাব ফুটবলে সেভিয়া, বার্সেলোনা, জুভেন্টাস ও বর্তমানে পিএসজির হয়ে এই রেকর্ড গড়লেন ৩৬ বছর বয়সী এই ব্রাজিলিয়ান। ২০০২ সালে ব্রাজিলের বাহিয়া থেকে লা লিগার দল সেভিয়ায় নাম লেখান আলভেস। বার্সেলোনায় ৮ বছরের ক্যারিয়ারে জেতেন ২৩টি শিরোপা।
এতদিন ৪১ শিরোপা নিয়ে রেকর্ডটা ধরে রেখেছিলেন মিশরের আইকন হোসাম হাসান। ৩৭ শিরোপা জিতেছেন বার্সেলোনা কিংবদন্তি আন্দ্রেস ইনিয়েস্তা। সমানসংখ্যাক শিরোপা আছে ম্যাক্সওয়েল ও আরেক মিশরীয় ইব্রাহিম হাসানের।
এদিন পিছনে নিজেদের নামের পরিবর্তে ‘নটার ডেম’ লেখা সম্বলিত জার্সি পরে মাঠে নামে পিএসজি। প্যারিসের ঐতিহাসিক নটার ডেম ক্যাথেড্রেলে অগ্নিকান্ডের ঘটনাকে স্বরণ করে বিশেষ এই জার্সি পরে ফরাসি চ্যাম্পিয়নরা। আর এই দিনই দ্বিতীয়ার্ধে মাঠে নামেন নেইমার। গত জানুয়ারির পর এই প্রথম বল পায়ে দেখা দেন ব্রাজিলিয়ান তারকা। পায়ের পাতার ইনজুরিতে পড়ে দীর্ঘ সময় মাঠের বাইরে ছিলেন ২৭ বছর বয়সী ফরোয়ার্ড।
তার দিনটা রাঙিয়ে তোলেন আক্রমণভাগের সতীর্থ এমবাপে। প্রথমার্ধে দুই গোল করে হ্যাটট্রিকের সম্ভবনা জাগিয়ে তোলা এই তরুণ ফরাসি দ্বিতীয়ার্ধের দশম মিনিটে তা পূর্ণ করেন। এর মধ্যে দুটি গোলে বলের যোগানদাতা ছিলেন আলভেস। মৌসুমের তৃতীয় হ্যাটট্রিক দিয়ে লিগে ৩০ গোলের মাইলফলক স্পর্শ করেন এমবাপে। একই সঙ্গে ফ্রেঞ্চ লিগ ওয়ানে সবচেয়ে কম বয়সে এক মৌসুমে ৩০ গোলের রেকর্ডও গড়েন ২০ বছর বয়সী বিশ্বকাপজয়ী তারকা।
আগামী শনিবার ফ্রেঞ্চ কাপের ফাইনালে রেঁনেকে হারিয়ে ঘরোয়া ডাবল জয়ের সুযোগ পিএসজির সামনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন