Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

উত্তাপ ছড়াচ্ছে প্রিমিয়ার লিগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৯, ৮:২৫ পিএম

মৌসুমের শেষভাগে এসে লিগ শিরোপা উত্তেজনা ধরে রেখেছে প্রিমিয়ার লিগ ও বুন্দেসলিগা। যেখানে ইতোমধ্যে শিরোপা নির্ধারণ হয়ে গেছে ইতালিয়ান সেরি আ ও ফ্রেঞ্চ লিগ ওয়ানের। অতি নাটকীয় কিছু না হলে স্প্যানিশ লা লিগাও উঠতে যাচ্ছে বার্সেলোনার হাতে।
বুন্দেলিগায় একনো ছয় ম্যাচ বাকি। এক পয়েন্টের ব্যবধানে নিকটতম প্রতিদ্বন্দ্বী বরুশিয়া ডর্টমুন্ডের চেয়ে এগিয়ে বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। প্রিমিয়ার লিগেও শিরোপার জন্য লড়াইটা মূলত দুই দলের মধ্যেÑ ম্যানচেস্টার সিটি ও লিভারপুল। কয়েক মাস ধরেই তালিকার শীর্ষস্থান নিয়ে দুই দলের মধ্যে চলছে ‘ইঁদুর বিড়াল’ খেলা। এক ম্যাচ বেশি খেলে আপাতত শীর্ষে লিভারপুল। অন্য ফেভারিটদের লড়াই শীর্ষ চারে থেকে পরের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নেওয়া নিয়ে।
লিভারপুলের বড় দৃষ্টি থাকবে আগামীকাল ম্যানচেস্টার ডার্বি ম্যাচের দিকে। শিরোপা ধরে রাখতে ওল্ড ট্রাফোর্ডের বারুদে ম্যাচে হোঁচট খেলে চলবে না পেপ গার্দিওলার দলকে। আবার শীর্ষ চারে উঠতে পিছনে তাকানোর সুযোগ নেই ওলে গানার সুলশারেরও। শেষ পাঁচ ম্যাচে তিন হারে এমনিতেই শীর্ষ চার কঠিন করে তুলেছে ম্যান ইউ। বর্তমান তাদের অবস্থান ছয় নম্বরে, চারে থাকা আর্সেনালের চেয়ে দুই পয়েন্ট পিছিয়ে। মৌসুমে আর বাকি চার ম্যাচ করে; লিভারপুলের তিনটি। এমতাবস্থায় লিভারপুল সমর্থকরা চাইবে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ে যেন ইউনাইটেড জিতে যায়। তাহলেই যে প্রিমিয়ার লিগ যুগে নিজেদের প্রথম শিরোপাটা আরেকটু কাছে চলে আসে!
১৯৯০ সালে চালু হয় ইংলিশ ফুটবলের আধুনিকতম এই সংস্করণ। ঠিক এর পর থেকেই শিরোপাহীন লিভারপুল। তবে এবার তারা ২৮ বছরের সেই অপেক্ষার অবসান ঘটাতে আত্মবিশ্বাসী। আর এই কাজে কোন জাদুমন্ত্র নয়, সমর্থকদের ভালোবাসার শক্তি কাজে লাগাতে চান কোচ ইয়ুর্গুন ক্লপ, ‘আমরা ফুটবল খেলায় জিততে চাই কারণ আমরা সমর্থকদের সাথে এটা উপভোগ করতে চাই।’
শনিবার প্রিমিয়ার লিগের ‘ক্ল্যাসিক’ ম্যাচে টটেনহাম হটস্পারকে একমাত্র গোলে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে ফেরে সিটি। পরের দিন পয়েন্ট তালিকার অবনমন অঞ্চলের দল কার্ডিফ সিটির মাঠে ২-০ গোলে জিতে আবার শীর্ষে ফেরে লিভারপুল। ৩৫ ম্যাচে তাদের পয়েন্ট ৮৮, এক ম্যাচ কম খেলে এক পয়েন্ট পিছিয়ে সিটি।
বাকি চার দলের লড়াই মূলত শীর্ষ চারে থাকা নিয়ে। ৬৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে টটেনহ্যাম। রোববার আর্সেনালের সামনে সুযোগ ছিল স্পার্সদের টপকে তিনে উঠার। কিন্তু ঘরের মাঠে ক্রিস্টাল প্যালেসের কাছে ৩-২ গোলে হেরে হিসাবটা তারা কঠিন করে তুলেছে। যদিও ৬৬ পয়েন্ট নিয়ে তারা চার নম্বরেই আছে। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে চেলসি। ২ পয়েন্ট পিছিয়ে ম্যান ইউও এই দৌড়ে আছে ভালোমতই।
রোববার শীর্ষ চারে ওঠার সুযোগ হাতছাড়া করে ম্যান ইউ। এভারটনের মাঠে ৪-০ গোলে উড়ে যায় ‘রেড ডেভিল’ খ্যাত দলটি। এ নিয়ে শেষ আট ম্যাচের ছয়টিতেই হারল তারা। এই হারের পর সুলশারের সক্ষমতা নিয়ে শুরু হয়েছে কানাকানি। অনেকে ফুটবল বোদ্ধা বলছেন, এই ম্যাচে ইউনাইটেড খেলেছে কোনো কা-ারী ছাড়াই! প্রথম দিকে টানা কয়েকটি ম্যাচ জেতায় আবেগের বশে ইউনাইটেড সুলশারকে স্থায়ীভাবে নিয়োগ দিয়েছে বলেও মত দিচ্ছেন কেউ কেউ। আর সুলশার আঙ্গুল তুলছেন খেলোয়াড়দের সক্ষমতার দিকে; ঠিক যে কাজটি করতেন আগের কোচ হোসে মরিনহো। দলটির সাবেক খেলোয়াড় অবশ্য ঘুরে দাঁড়ানোর ব্যাপারে আত্মবিশ্বাসী, ‘আমরা এই অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে পারি। ফুটবলটা জীবনের মত, সবকিছুই দ্রুত পাল্টে যায়। আমাদেরও মন্দ থেকে ভালোর দিকে পাল্টাতে হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রিমিয়ার লিগ

২২ ফেব্রুয়ারি, ২০১৯
২৪ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন