Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

কবি আল মাহমুদ ছিলেন বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবি

কক্সবাজারে স্মরণসভায় কবি আব্দুল হাই শিকদার

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার থেকে : | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

কবি আল মাহমুদ ছিলেন বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবি। কক্সবাজারে মরহুম কবি আল মাহমুদ স্মরণানুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে কবি আব্দুল হাই শিকদার এ কথা বলেন। হোটেল মিশুক সম্মেলন কক্ষে নজরুল আব্বাসউদ্দীন সেন্টার আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশিষ্ট আইনজীবী রমিজ আহমদ। তিনি বলেন, আল মাহমুদ আমাদের গৌরব। কে কখন কি ছিল তা মানুষ মনে রাখবে না। হাজার বছর পরেও আল মাহমুদ পঠিত হবেন বাংলার আনাচে কানাচে।

তিনি আরও বলেন, কবি মাইকেল মধুসূদন দত্ত, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জসিম উদ্দিন, জীবনান্দ দাশ, ফররুখ আহমদ ও আল মাহমুদ বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ কবি। কিন্তু আল মাহমুদের সৃষ্টি ছিল ভিন্ন। তিনি ছিলেন হেরার পথের পথিক, সাম্রাজ্যবাদের বিরুদ্ধে তার ছিল শক্ত অবস্থান। প্রেম ভালবাসায় শালীনতার কথা তার কবিতার পরতে পরতে।
এতে উপস্থিত ছিলেন বিপুল সংখ্যক কবি, সাহিত্যিক ও সুধিবৃন্দ। অনুষ্ঠানে শিশু কিশোরদের আল মাহমুদের কবিতা আবৃত্তির আয়োজন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন