Inqilab Logo

ঢাকা, রোববার ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ রমজান ১৪৪০ হিজরী।

৫ দেশ নিয়ে নতুন জোট গড়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর

ব্রুনাইয়ের সঙ্গে ৬ সমঝোতা স্বারক সাক্ষর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

ওআইসি (অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন) সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার পাঁচটি দেশ নিয়ে একটি অর্থনৈতিক জোট গড়ার প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
গতকাল ব্রুনাই-এ দেশটির সুলতান হাসানাল বলকিয়ার এর সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এ প্রস্তাব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সুলতান হাসানাল বলকিয়ার সরকারি বাসভবন ইস্তানা নুরুল ইমানের চেরাদি লায়লা কেনচানায় দ্বিপাক্ষিক এ বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় উভয়ের উপস্থিতিতে ছয়টি সমঝোতা স্মারক (এমওইউ) এবং একটি বিনিময় নোট সাক্ষর হয়।
সমঝোতা স্মারকগুলো (এমওইউ) হল, কৃষি, মৎস্য, পশুসম্পদ, সাংস্কৃতিক ও শিল্প, যুব ও ক্রীড়া সহযোগীতা, এলএনজি সরবরাহ এবং কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্ট হোল্ডারদের জন্য ভিসার ছাড় সংক্রান্ত বিনিময় নোট।
পরে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের ব্রিফ করেন। ব্রিফিংয়ের সময় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ও স্পিচ রাইটার নজরুল ইসলাম উপস্থিত ছিলেন। পররাষ্ট সচিব সাংবাদিকদের বলেন, ওআইসি সদস্য দেশগুলোর মধ্যে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার পাঁচটি দেশ নিয়ে একটি আঞ্চলিক অর্থনৈতিক ফোরাম গড়ে তোলার ব্যাপারে বাংলাদেশের প্রধানমন্ত্রী প্রস্তাব দিয়েছেন। দেশগুলো হলো- বাংলাদেশ, মালদ্বীপ, মালয়েশিয়া, ব্রুনাই ও ইন্দোনেশিয়া। বৈঠকের রোহিঙ্গা প্রত্যাবর্তনসহ দুই দেশের পারস্পরিক সম্পর্ক, ব্যবসা-বাণিজ্য বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।
পররাষ্ট্র সচিব আরো বলেন, দু’দেশের সংশ্লিষ্ট মন্ত্রীরা এমওইউ এবং বিনিময় নোট স্বাক্ষর করেন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ব্রনাই’র সুলতান হাসানাল বলকিয়া উপস্থিত ছিলেন। কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এবং ব্রুনাইয়ের প্রাথমিক সম্পদ ও পর্যটনমন্ত্রী হাজী আলী বিন আপং নিজ নিজ পক্ষে কৃষি ক্ষেত্রে বৈজ্ঞানিক ও কারিগরি সহযোগিতা সম্পর্কিত সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।
মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু ও ব্রুনাইয়ের প্রাথমিক সম্পদ ও পর্যটন মন্ত্রী হাজী আলী বিন আপং মৎস্য ক্ষেত্রের এবং প্রাণি সম্পদের ক্ষেত্রে সহযোগিতার সমঝোতা স্মারক দুটি স্বাক্ষর করেন। সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ ও ব্রুনাইয়ের সংস্কৃতি, যুব ও ক্রীড়া মন্ত্রী মেজর জেনারেল (অব.) হাজী আমিনউদ্দীন ইহসান সাংস্কৃতিক ও শিল্প সহযোগিতা বিষয়ক এমওইউ স্বাক্ষর করেন।
যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এবং ব্রুনাইয়ের সংস্কৃতি, যুব ও ক্রীড়া মন্ত্রী মেজর জেনারেল (অব.) হাজী আমিনউদ্দীন ইহসান যুব ও ক্রীড়া ক্ষেত্রে সহযোগিতা বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং ব্রুনাইয়ের জ্বালানি, জনশক্তি ও শিল্পমন্ত্রী ড. আওয়াং হাজী মাত সানি এলএনজি সরবরাহে সহযোগিতার ক্ষেত্রে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।
গতকাল সকাল ১১টায় ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়ার সরকারি বাসভবন ইস্তানা নুরুল ইমানে যান প্রধানমন্ত্রী। সেখানে দেশটির রাষ্ট্রীয় প্রথা ভেঙে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মান জানিয়ে প্রাসাদের করিডোরে এসে স্বাগত জানান সুলতান হাসানাল বলকিয়া এবং ক্রাউন প্রিন্স (যুবরাজ) আল-মুহতাদি বিল্লাহ বলকিয়া। ইস্তানা নুরুল ইমান প্রাসাদের চেরাদি লায়লা কেনচানায় সুলতান বলকিয়া ও রাজ পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাতে মিলিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এর আগে গত ২১ এপ্রিল স্থানীয় সময় দুপুর আড়াইটার দিকে সুলতান হাসানাল বলকিয়ার আমন্ত্রণের তিনদিনের সরকারি সফরে ব্রুনাই পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দরে লাল গালিচা সংবর্ধনা ও গার্ড অব অনারের মাধ্যমে উষ্ণ অভ্যর্থনা জানানো হয় শেখ হাসিনাকে। ব্রুনাই আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান দেশটির ক্রাউন প্রিন্স (যুবরাজ) আল-মুহতাদি বিল্লাহ বলকিয়া। সফর শেষে আজ মঙ্গলবার ঢাকায় ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



 

Show all comments
  • Saiful Bin Hanif ২৩ এপ্রিল, ২০১৯, ২:০৭ এএম says : 0
    নতুন আঞ্চলিক অর্থনৈতিক ফোরাম গঠনে প্রধানমন্ত্রীর প্রস্তাব বাস্তবায়ন হলেও সুফল পাবে না বাংলাদেশ। সুফল পেতে হলে- নেপাল, ভুটান, ভারতের দশ'টি প্রদেশ [ বিহার, উড়িশ্যা, পশ্চিমবঙ্গ, মেঘালয়, আসাম, ত্রিপুরা, অরুণাচল, মনিপুর, নাগাল্যান্ড ও মিজোরাম] , বাংলাদেশ, মিয়ানমারের দক্ষিণাঞ্চল ও চীনের 'কুনমিং প্রদেশ' নিয়ে পূর্বাঞ্চলীয় অর্থনৈতিক জোট গঠিত হলে ইউরোপিয়ান জোটের মত উপ আঞ্চলিক অর্থনৈতিক জোটও অর্থনৈতিক বিকাশের জন্য সুযোগ তৈরি করবে। সেই সাথে শক্তিশালী ভাষা ও সংকৃতির জন্য বিশ্বে ছড়িয়ে থাকা বাংলা ভাষাভাষীদের নেতৃত্ব দিবে বাংলাদেশ।
    Total Reply(0) Reply
  • Hal Dar ২৩ এপ্রিল, ২০১৯, ২:০৮ এএম says : 0
    Master mind for developing earth
    Total Reply(0) Reply
  • Jahidul Islam ২৩ এপ্রিল, ২০১৯, ২:০৮ এএম says : 0
    joy bangla joy bongobondu
    Total Reply(0) Reply
  • James Mithun ২৩ এপ্রিল, ২০১৯, ২:০৯ এএম says : 0
    শুভ কামনা
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ২৩ এপ্রিল, ২০১৯, ২:০৯ এএম says : 0
    খুবই ভালো প্রস্তাব। ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রীকে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ