Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

শ্রীলঙ্কায় এবার মসজিদে বোমা হামলা মুসলিম স্থাপনা ভাঙচুর-আগুন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

গির্জা ও হোটেলে সিরিজ বোমা হামলার পর এবার শ্রীলঙ্কায় মসজিদে বোমা হামলার ঘটনা ঘটেছে। আগুন দেয়া হয়েছে মুসলিম মালিকানাধীন কয়েকটি দোকানে। নিরাপত্তাকর্মীদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম এজেন্সিয়া ইএফই ও বিদেশি সংবাদমাধ্যম দ্য হিন্দু বিজনেস লাইন। রোববার রাতে দেশটির পুত্তালুম জেলায় একটি মসজিদে পেট্রলবোমা হামলা চালায় দুর্বৃত্তরা। এছাড়া বান্দারাগামা এলাকায় মুসলিম মালিকানাধীন অন্তত দুটি দোকান ভাঙচুরের পর আগুন দেয়া হয়েছে।
সকালে দ্বীপরাষ্ট্রটির রাজধানী কলম্বো এবং শহরতলির তিনটি গির্জা ও দেশের বড় তিনটি হোটেলে এ হামলা হয়। পরে আরও দুটি স্থানে হামলা হয়। গত রোববার ছিল খ্রিস্টান স¤প্রদায়ের অন্যতম বড় উৎসব ইস্টার সানডে। হামলার সময় তিন গির্জায় ইস্টার সানডের প্রার্থনা চলছিল। গৃহযুদ্ধের পর দেশটিতে এটিই সবচেয়ে বড় হামলার ঘটনা।
এর হামলার পর রাতেই লক্ষ্যবস্তুতে পরিণত হন শ্রীলঙ্কার মুসলিমরা। ফরাসি সংবাদমাধ্যম এএফপির হাতে পাওয়া নথি অনুযায়ী, গির্জায় হামলার ব্যাপারে শ্রীলঙ্কার পুলিশকে আগেই সতর্ক করেছিল ‘একটি বিদেশি গোয়েন্দা সংস্থা’।
২০১৯ সালের ১১ এপ্রিল পুলিশপ্রধান পুজুথ জয়াসুনদারা দেশটির শীর্ষ কর্মকর্তাদের কাছে এ সংক্রান্ত গোয়েন্দা সতর্কতা পাঠান। এতে বলা হয়, ‘একটি বিদেশি গোয়েন্দা সংস্থা জানিয়েছে যে, ন্যাশনাল তাওহীদ জামায়াত (এনটিজে) প্রখ্যাত চার্চ এবং কলম্বোয় ভারতীয় হাইকমিশন লক্ষ্য করে আত্মঘাতী হামলা চালানোর পরিকল্পনা করছে।’ তবে এখনও পর্যন্ত রোববারের হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী। সূত্র : ওয়েবসাইট।



 

Show all comments
  • Jamal Ahmed ২৩ এপ্রিল, ২০১৯, ১০:১৭ এএম says : 0
    এই ধরনের সকল হামলার আমরা প্রতিবাদ জানাই
    Total Reply(0) Reply
  • Abu Mohammed Absar ২৩ এপ্রিল, ২০১৯, ১০:১৮ এএম says : 0
    যারাই এই কাজ করুক না কেন তাদেরকে শাস্তি দিতে হবে।
    Total Reply(0) Reply
  • Tawhidul Islam ২৩ এপ্রিল, ২০১৯, ১০:১৯ এএম says : 0
    সারা বিশ্বে এগুলো কি শুরু হলো বুঝতেছি না।
    Total Reply(0) Reply
  • pavel ২৩ এপ্রিল, ২০১৯, ১০:১৯ এএম says : 0
    এই ধরনের সকল সন্ত্রাসী কার্যক্রমের বিরুদ্ধে বিশ্বের সকল দেশগুলোকে সোচ্চার হতে হবে।
    Total Reply(0) Reply
  • ফরিদুল ইসলাম ২৩ এপ্রিল, ২০১৯, ১০:৫৩ এএম says : 0
    ঘটনাটি দুঃখজনক,মুসলিম হিসেবে আমি লজ্জিত হব যদি কোন মুসলিম জড়িত থাকে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা

২৭ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন