Inqilab Logo

ঢাকা, সোমবার ২০ মে ২০১৯, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৪ রমজান ১৪৪০ হিজরী।

রাহুল-অমিতের ভাগ্য পরীক্ষা আজ

ভারতে নির্বাচনের তৃতীয় দফা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণ হবে আজ মঙ্গলবার। এ দফায় ১৫টি রাজ্যের মোট ১১৬টি আসনে হবে ভোটগ্রহণ। এর মধ্যে রয়েছে ক্ষমতাসীন দল বিজেপি’র সভাপতি অমিত শাহের আসন গান্ধীনগর ও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর ওয়াইনাড আসন। এদিকে, ভোটের আগেই পশ্চিমবঙ্গে পুলিশের ৭ অফিসারকে বদলি করেছে নির্বাচন কমিশন। খবর এনডিটিভি।
প্রতিবেদনে বলা হয়, যে আসনগুলোতে আজ ভোটগ্রহণ করা হবে তার মধ্যে, গুজরাটের গান্ধীনগরে লড়ছেন বিজেপির প্রেসিডেন্ট অমিত শাহ। টানা ১৬ বছর এই আসনে প্রার্থী ছিলেন লালকৃষ্ণ আদভানি। দু’বছর আগে গুজরাট বিধানসভা নির্বাচনে গান্ধীনগর থেকে জিতেছে কংগ্রেস। কংগ্রেস বিধায়ক চাভেদাই গান্ধীনগরে অমিত শাহের বিরুদ্ধে প্রার্থী।
এদিকে, কেরালার ওয়াইনাডে থেকে লড়ছেন কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী। সেখানে তার প্রতিদ্ব›দ্বী সিপিআই প্রার্থী পিপি সুনীর ও এনডিএ’র তুসার ভেল্লাপাল্লি। তৃতীয় দফায়, আসামের ৪, বিহারের ৫, ছত্তীশগড়ের ৭, দমন-দিউ ও দাদরা-নগর হাভেলিতে ১টি করে, গোয়া ২, জম্মু-কাশ্মীরে ১, গুজরাটের ২৬টি ও কেরালার ২০টি আসনের সবক’টিতে, কর্নাটক ও মহারাষ্ট্রে ১৪টি করে, উড়িশ্যায় ৬ ও উত্তর প্রদেশে ১০ এবং পশ্চিমবঙ্গের ৫টি আসনে ভোট হবে। এছাড়াও দ্বিতীয় দফায় স্থগিত হওয়া পূর্ব ত্রিপুরা আসনেও এ দিন ভোট হওয়ার কথা রয়েছে।
পশ্চিমবঙ্গের যে আসনগুলিতে নির্বাচন হবে, তার মধ্যে মুর্শিদাবাদ রয়েছে। সোমবার নির্বাচন কমিশন বদলির যে তালিকা প্রকাশ করেছে, সেখানে মুর্শিদাবাদেরই তিন পুলিশ অফিসারের নাম রয়েছে। প্রথম ও দ্বিতীয় দফা নির্বাচনে বেশ কিছু জায়গায় অশান্তি হয়েছে। তৃতীয় দফার আগে অশান্তির মোকাবিলা করতে পক্ষপাতিত্বে অভিযুক্ত সাত পুলিশ অফিসারকে বদলির নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। রাজ্যের বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক বাংলার বর্তমান পরিস্থিতির সঙ্গে শনিবারই পুরনো বিহারের তুলনা টেনেছিলেন। তার ৪৮ ঘণ্টার মধ্যেই এই বদলি।
তৃতীয় দফার ভোটকে আরও বেশি গুরুত্ব দিয়ে রাজ্যের ৯২ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার কথা শনিবারেই জানিয়েছিল নির্বাচন কমিশন। ভোটের দিন হিংসা এবং অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলা করতে তারা যে প্রস্তুত, আরও বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করে সেই বার্তাই দিতে চেয়েছিল কমিশন। ভোটের আগের দিন সাত পুলিশ অফিসারকে বদলি করে কমিশন সেই বার্তাকে আরও জোরদার করল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।



 

Show all comments
  • Rumman Raju ২৩ এপ্রিল, ২০১৯, ২:০১ এএম says : 0
    মোদি এবার জিতবে
    Total Reply(0) Reply
  • Bp Islam Maruf ২৩ এপ্রিল, ২০১৯, ২:০৩ এএম says : 0
    মোদি গদি নিয়ে হারাতংক রোগে ভুগছেন।
    Total Reply(0) Reply
  • Abdullah Al Zayed ২৩ এপ্রিল, ২০১৯, ২:০৩ এএম says : 0
    কুকুরে কামড়ালে জলাতঙ্ক হয়, আর মোদি ভাই গদি নিয়ে হারাতংক রোগে ভুগছেন।
    Total Reply(0) Reply
  • Rakibul Islam ২৩ এপ্রিল, ২০১৯, ২:০৪ এএম says : 0
    বলার জন্য দুঃখিত! পূর্ব পাকিস্তান আর পশ্চিম পাকিস্তান যদি এক থাকতো তাহলে আজ ভারতের যে কোন দশা হতো তা আল্লাহ্‌ পাক-ই ভাল জানেন।
    Total Reply(0) Reply
  • Khan Mahin ২৩ এপ্রিল, ২০১৯, ২:০৪ এএম says : 0
    দুই লোক কুস্তি লড়তেছে--এক পর্যায়ে যে লোকটা নিচে পরে আছে,সে উপরের লোকটাকে না পেরে বলতেছে,,রোদে কেমন বোঝ???
    Total Reply(0) Reply
  • ash ২৩ এপ্রিল, ২০১৯, ৮:৩২ এএম says : 0
    MONE HOCHE EBAR VAROTE BANGLADESH STYLE E I VOTE HOCHEEE !! MONE HOCHE MODI BANGLADESH THEKE TALIM NIEASE !! HAHAHAHAHAHHA
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন