Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

বাংলাদেশে বিনিয়োগে জাপানি ব্যবসায়ীদের প্রতি আহ্বান

টোকিওতে সেমিনার অনুষ্ঠিত

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

বাংলাদেশে বিনিয়োগের জন্য জাপানি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানানো হয়েছে। টোকিওর ফুকুওকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের কনফারেন্স হলে অনুষ্ঠিত এক সেমিনারে এ আহ্বান জানানো হয়।
টোকিওর বাংলাদেশ মিশন থেকে গতকাল সোমবার দুপুরে এক বার্তায় জানানো হয়, বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সুযোগ-সম্ভাবনা নিয়ে গত শুক্রবার (১৯ এপ্রিল) সেমিনারটি অনুষ্ঠিত হয়। এর আয়োজন করে টোকিওর বাংলাদেশ দূতাবাস।
সেমিনারে বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যের বিভিন্ন সুযোগ-সুবিধা এবং সম্ভাবনা তুলে ধরা হয়। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও দক্ষ নেতৃত্বে অর্জিত বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের গতিধারা উপস্থিত ব্যবসায়ী প্রতিনিধিদের কাছে উপস্থাপন করা হয়। শতাধিক জাপানি ব্যবসায়ী এবং জাপান ভ্রমণরত বাংলাদেশের একটি ব্যবসায়ী প্রতিনিধিদল সেমিনারে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ফুকুওকা ফরেন ট্রেড অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান নাওনরি সুচিয়া।
জাইকার দক্ষিণ এশিয়া বিভাগের উপমহাপরিচালক তেরুইউকি ইতো বাংলাদেশের অর্থনীতি ও বাংলাদেশের উন্নয়নের ধারাবাহিকতায় জাইকার সহযোগিতার কথা জানান। জাপানি প্রতিষ্ঠানের জন্য বাংলাদেশে উদ্ভাবন ও উদ্যোগের সুবিধা নিয়ে আলোচনা করেন কিউশু বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. আশির আহমেদ। এ ছাড়া বাংলাদেশে ব্যবসা পরিচালনার অভিজ্ঞতা বর্ণনা করেন জাপানি তোয়া করপোরেশনের হিদেফুমি ইকেমতো। সেমিনারের সহ-আয়োজক ছিল জেট্রো ফুকুওকা, ইউনাইটেড ন্যাশন্স ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন, ফুকুওকা ওয়ান স্টপ কিয়োগিকাই, ফুকুওকা ফরেন ট্রেড অ্যাসোসিয়েশন, ফুকুওকা এশিয়া বিজনেস সেন্টার এবং অর্গানাইজেশন ফর স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ অ্যান্ড রিজিওনাল ইনোভেশন। আয়োজনে সহযোগিতা করে জাইকা, কিউশু ইকোনমিক ফেডারেশন এবং জাপান-বাংলাদেশ কমিটি ফর কমার্শিয়াল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ