Inqilab Logo

ঢাকা, রোববার ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ রমজান ১৪৪০ হিজরী।

রোহিঙ্গা ইস্যু কাল ঢাকা আসছে জাতিসংঘের প্রতিনিধি দল

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

কক্সবাজারের একাধিক শিবিরে আশ্রয় নেয়া রোহিঙ্গা জনগোষ্ঠীর পরিস্থিতি সরেজমিন দেখতে আগামীকাল বাংলাদেশ সফরে আসছেন জাতিসংঘের উচ্চ পর্যায়ের তিন প্রতিনিধি। গতকাল সোমবার জাতিসংঘের বাংলাদেশ কার্যালয় থেকে এক বার্তায় জানানো হয়, আগামী ২৪ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত তারা বাংলাদেশ সফর করবেন।
তিন প্রতিনিধি হচ্ছেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার হাইকমিশনার ফিলিপ গ্রান্ডি, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক অ্যান্তনিও ভেতরিনো এবং জরুরি ত্রাণ ও মানবিক সহায়তার সমন্বয়ক মার্ক লোকক।
জাতিসংঘের বাংলাদেশ কার্যালয় জানিয়েছে, সফরের শুরুতেই জাতিসংঘের উচ্চ পর্যায়ের তিন প্রতিনিধি ঢাকায় সরকারি এবং বেসরকারি পর্যায়ের একাধিক প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ করবেন। রোহিঙ্গা ইস্যুতে জরুরি ত্রাণ ও মানবিক সঙ্কট কাটাতে বাংলাদেশের কী ধরনের সহায়তা প্রয়োজন এ বিষয়ে জাতিসংঘের প্রতিনিধিরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন।
সফরকালে জাতিসংঘের উচ্চ পর্যায়ের এই প্রতিনিধিরা কক্সবাজারের একাধিক রোহিঙ্গা শিবির পরিদর্শনে যাবেন। সেখানে তারা আগামী বর্ষা মৌসুমের জন্য খাবার, আশ্রয়সহ রোহিঙ্গা শিবিরগুলোর কী ধরনের প্রস্তুতি রয়েছে এবং কী ধরনের প্রস্তুতি নিতে হবে তা জানার চেষ্টা করবেন।
জাতিসংঘের উচ্চ পর্যায়ের এই প্রতিনিধিদের সফরের মূল কারণ সম্পর্কে বৈশ্বিক এই সংস্থার বাংলাদেশ কার্যালয় জানিয়েছে, এই সফরের মূল উদ্দেশ্য হচ্ছে, রোহিঙ্গাদের মানবিক সহায়তা জোরদার এবং সমাধানের জন্য আন্তর্জাতিক বিশ্বের দৃষ্টি আকর্ষণ করা। পাশাপাশি মিয়ানমারের রাখাইনে ইতিবাচক পরিস্থিতির সৃষ্টি করা, যাতে রোহিঙ্গারা স্বেচ্ছায়, নিরাপদে এবং পূর্ণ নাগরিক অধিকার নিয়ে তাদের বসতভিটায় ফিরতে পারেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ