Inqilab Logo

ঢাকা, রোববার ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ রমজান ১৪৪০ হিজরী।

ব্রিটিশ পররাষ্ট্র সচিব ঢাকা আসছেন আজ

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৯, ১২:৪৪ পিএম

ব্রিটিশ পররাষ্ট্র সচিব স্যার সিমোন ম্যাকডোনাল্ড ঢাকা আসছেন আজ। বাংলাদেশ ও ব্রিটেনের মধ্যে ঢাকায় অনুষ্ঠেয় পার্টনারশিপ ডায়ালগে নেতৃত্ব দেবেন তিনি। কাল বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ওই ডায়ালগ অনুষ্ঠিত হবে। এরপর রাজধানীতে একটি বক্তৃতা অনুষ্ঠানেও অংশ নেবেন তিনি।
কূটনৈতিক সূত্রে জানা গেছে, ব্রিটিশ ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসের পারমানেন্ট আন্ডার সেক্রেটারী স্যার সিমোন ম্যাকডোনাল্ডের বাংলাদেশ সফর খুবই তাৎপর্যপূর্ণ। কারণ তিনি এমন সময় ঢাকা আসছেন যখন ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া বেক্সিট প্রশ্নে গোটা ব্রিটেনের রাজনীতি উত্তাল। অবশ্য ঢাকা বিষয়টিকে দেখছে অন্যভাবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা মনে করছেন, ভূ-রাজনৈতিক কারণে বাংলাদেশ যে খুবই গুরুত্বপূর্ণ, সেটি ব্রিটেনের প্রভাবশালী ওই কর্মকর্তার সফরে আরেকদফা প্রমাণিত হলো। তিনি ২১ সদস্যের প্রতিনিধি দল নিয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনা করবেন। সাধারণত ব্রিটেনের এত বড় ডেলিগেশন কখনো ঢাকার কোন বৈঠকে নিকট অতীতে আসেনি। ঢাকার কর্মকর্তারা বলছেন, সেখানে বিস্তৃত পরিসরে নানা বিষয় নিয়ে আলোচনা হবে। নিরাপত্তা বিশেষত এভিয়েশন সিকিউরিটিতে ব্রিটেনের ফোকাস থাকবে। গণতন্ত্র, মানবাধিকার ও বাক স্বাধীনতার বিষয়ও ব্রিটেনের পক্ষ থেকে আলোচনায় গুরুত্ব পাবে বলে সূত্রের দাবি। আর ঢাকার ফোকাসে থাকবে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ এবং দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়ানোর বিষয়টি। রোহিঙ্গা সংকটের রাজনৈতিক সমাধানেও ব্রিটেনের সহযোগিতা চাইবে ঢাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ