Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

মিয়ানমারে আটক পুলিৎজার প্রাপ্ত দুই সাংবাদিকের সাজা বহাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৯, ৩:৪০ পিএম

দীর্ঘদিন যাবত মিয়ানমারে কারাবন্দি অবস্থায় থাকা সদ্য পুলিৎজার বিজয়ী বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিকের সাজার বিরুদ্ধে করা আপিল ইতোমধ্যে খারিজ করে দিয়েছেন দেশটির আদালত। মঙ্গলবার আদালতে আগের সেই রায় বহাল থাকায় তাদের দুজনকেই মোট সাত বছর করে সাজা ভোগ করতে হবে। খবর রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি রোহিঙ্গা নিপীড়ন ইস্যুতে দেশটির সরকারের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় তখন তাদের দুজনকে আটক করা হয়। পরবর্তীতে মিয়ানমার সরকার তাদের বিরুদ্ধে রাষ্ট্রের গোপন নথি প্রকাশসহ নানা রাষ্ট্রদোহীর অভিযোগ দায়ের করে।
এদিকে আদালতে সাজাপ্রাপ্ত রয়টার্সের সেই সাংবাদিকরা হলেন, ওয়া লোন (৩২) এবং কিয়াও সো-ও (২৮)। তারা চলতি সম্প্রতি সাংবাদিকতার সর্বোচ্চ পুরস্কার স্বরূপ পুলিৎজারে ভূষিত হন।
এর আগে ২০১৭ সালের ১২ ডিসেম্বর রাষ্ট্রীয় গোপন নথি ফাঁসের অভিযোগে সাংবাদিক ওয়া লোন এবং কিয়াও সো ও’কে গ্রেফতার করেছিল মিয়ানমার পুলিশ। যদিও পরবর্তীতে তারা সরকারের আরোপিত সেসব অভিযোগ পুরোপুরি প্রত্যাখ্যান করেছেন।
পরবর্তীতে বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন, গণমাধ্যমের স্বাধীনতায় কাজ করা অসংখ্য সংগঠনসহ জাতিসংঘ মিয়ানমার সরকারের এমন পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে। যদিও তখন মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন পশ্চিমা দেশের সরকার প্রধান রয়টার্সের সেই সাংবাদিকদের গ্রেফতারের জন্য তীব্র প্রতিবাদ জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ