Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

শ্রীলঙ্কার হামলায় তিন আত্মঘাতীর ছবি প্রকাশ করল আইএস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৯, ৩:৪২ পিএম

একের পর এক বোমা বিস্ফোরণে পুরোপুরি বিধ্বস্ত এশিয়ার দ্বীপ রাষ্ট্র শ্রীলঙ্কা। গত রোববারের নির্মম সেই হামলায় এখন পর্যন্ত ৩৬ জন বিদেশিসহ অন্তত তিন শতাধিক নিহত এবং অসংখ্য আহত হওয়ার খবর পাওয়া গেছে। গির্জা-হোটেলসহ বিভিন্ন স্থানে চালানো সেই হামলার সঙ্গে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) জড়িত বলে ইতোমধ্যে আভাস পাওয়া গেছে। আইএসের নিজস্ব একটি বার্তা সংস্থা সোমবার তিন আত্মঘাতী হামলাকারীর ছবি প্রকাশ করেছে। খবর টাইমস অব ইন্ডিয়া।
প্রতিবেদনে বলা হয়, আইএস যে তিন হামলাকারীর ছবি প্রকাশ করেছে তারা হলো- আবুল মুখতার, আবুল বাররা এবং আবু উবায়দা। তাদের প্রত্যেকের ছবির পেছনে আইএসের পতাকা রাখা আছে। এদিকে ছবিতে জাতীয় তাওহিদ জামায়াতের (এনটিজে) হামলাকারী জাহরান হাসিন রয়েছেন, যাকে এরইমধ্যে আবু উবাইদা নামে শনাক্ত করা হয়েছে। যেখানে কেবল উবাইদাকেই মুখোশহীন অবস্থাতে দেখা গেছে। যে কারণে এখন বাকিদের আসল পরিচয় অনুসন্ধানে কাজ চালিয়ে যাচ্ছে কর্তৃপক্ষ।
শ্রীলঙ্কার একটি গোয়েন্দা সূত্র জানায়, ভয়াবহ এই হামলার প্রেক্ষিতে সশস্ত্র সংগঠন আমাকের মতো আইএস যেভাবে উল্লাস প্রকাশ করেছে; তাতে এর সঙ্গে সংগঠনটির জড়িত থাকার সম্ভাবনা অনেকটা বেড়ে গেছে। যদিও এখন এর সঙ্গে নিজেদের জড়িত থাকার কথা স্বীকার করে এরইমধ্যে তাদের প্রকাশিত এসব ছবি তদন্তের কাজ অনেকটাই সহজ করে দিয়েছে। যদিও গোয়েন্দা কর্মকর্তাদের দাবি, আবু বকর আল বাগদাদির আনুগত্য প্রকাশের পর হামলাকারীদের একটি ডাক নাম দেয়া হয়। যেটি মূলত তাদের শনাক্ত করণের জন্য ব্যবহার করা হয়। তবে এখানে হামলাকারী উবাইদার ছবির পেছনে আইএসের পতাকা থাকায় জাতীয় তাওহিদ জামায়াত (এনটিজে) যে জঙ্গি গোষ্ঠী আইএসের একটি অংশ; এবার তারই আভাস পাওয়া গেছে।
অপরদিকে হামলায় আইএসের সমর্থন প্রসঙ্গে সাইট ইন্টেলিজেন্স গ্রুপের পরিচালক রিটা কাটজ এক টুইট বার্তায় বলেছিলেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে জঙ্গি গোষ্ঠী আইএসের সমর্থকরা শ্রীলঙ্কায় চলমান হামলার ব্যাপক প্রশংসা করেছে। একইসঙ্গে তারা এতে অসংখ্য হতাহতের ঘটনায় উল্লাস প্রকাশ করেছে।’ রিটা কাটজ আরও দাবি করেছেন, ‘অনলাইনে এমন প্রশংসার দ্বারা বোঝা যাচ্ছে; সম্ভবত জঙ্গি গোষ্ঠীটি এখন হামলার দায় নেওয়ার ব্যাপারে প্রস্তুতি নিচ্ছে। যদিও তাদের এ ধরনের দাবি নিউজিল্যান্ডে হামলার প্রতিশোধ হিসেবেও করা হতে পারে। আর এটা অনেক পরিকল্পিত হওয়ার সম্ভাবনাও আছে।’



 

Show all comments
  • online 365 ২৩ এপ্রিল, ২০১৯, ৫:২২ পিএম says : 1
    এরা islamic state এর হয়ে কাজ করে না.........।।এরা কাজ করে israel state এর হয়ে............এরাই সেই সন্ত্রাসী...যারা আফঘানিস্তান,ইরাক,সিরিয়া,ইয়েমেন মুসলমানদের নির্মম ভাবে হত্যা করছে..................
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ২৩ এপ্রিল, ২০১৯, ৭:১২ পিএম says : 0
    এরা নিঃসন্দেহ জাহান্নামের কিট। এরা ইসলামের শক্র মানবতার শক্র। এদের মানুষ হত্যা করার লাইসেন্স কোন ইসলামের বিধান দিয়েছে। ইসলামের নামধারী এই নিকৃষ্ট ইহুদি কাফেরের মদদ পুষ্ট জাহান্নামীরা ইসলামের কেও না। বিশ্বের সব মুসলিম রাষ্ট্রের প্রধানরা ঘোষণা করতে হবে। ভয়ংকর অস্ত্রধারী আই এস বা য়ারা ইসলামের নামে নিরহ মানুষ হত্যা করে। এরা মুসলমানদের লেবাস পরা শয়তানের দল। এই জাহান্নামীদের কারনে শান্তি প্রিয় সাধারণ মুসলমান প্রশ্নের মধ্যে। আমরা বিশ্বের সব ধর্মের মানুষ দের পরিস্কার বলতে চায়। এদের সাথে ইসলামের কোরআন সুন্নাহ আল্লাহ প্রিয় নবী{সাঃ} অনুসৃত সুন্নতের আদশ্যের মিল নেই। এরা ইহুদী বাদী কৃষ্টান ইসলামের শক্র ও আন্তর্জাতিক সত্রাসী গোষ্ঠীর মদদ পুষ্ট বাহিনী। এদের কঠিন কঠোরভাবে ভাবে দমন করতে হবে। কারণ এরা ইসলাম ও মানবতার শক্র।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কায় বোমা হামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ