Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

সৌম্যের রেকর্ড ইনিংস, চ্যাম্পিয়ন আবাহনী

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৯, ৫:২৬ পিএম

লিজেন্ডস অব রূপগঞ্জের আশা চূর্ণ করে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের শিরোপা ধরে রেখেছে আবাহনী লিমিটেড। এ নিয়ে টানা দ্বিতীয় ও সব মিলে রেকর্ড বর্ধিতকরণ ১৮বার প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলো দেশের সবচেয়ে ঐতিহ্যবাহী দলটি।
সাভারে আজ শেষ রাউন্ডের ম্যাচে জয়ের জন্য আবাহনীকে ৩১৮ রানের বিশাল লক্ষ্য ছুড়ে দেয় শেখ জামাল ধানমন্ডি ক্লাব। দুই ওপেনারের তা-বে ১৭ বল ও ৯ উইকেট হাতে রেখে লক্ষ্যে পৌছে যায় মোসাদ্দেক হোসেনের দল। ৩১২ রানের উদ্বোধনী জুটিতে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ডাবল সেঞ্চুরি তুলে সৌম্য সরকার অপরাজিত থাকেন ২০৮ রানে। ১০০ রানে করে ফেরেন জহুরুল ইসলাম।
এদিকে মিরপুরে বড় জয়ে নিজেদের কাজ সেরে রেখেও লাভ হয়নি রূপগঞ্জের। শিরোপা জিততে তাদের জয়ের পাশাপাশি হারতে হত আবাহনীকে। অথবা রুপগঞ্জের বড় জয়ের বিপরীতে ছোট ব্যবধানে জিততে হত আবাহনীকে। কিন্তু তারকা খচিত আবাহনী কোন সুযোগ না দিয়েই শিরোপা ঘরে তোলে।
মোহাম্মাদ নাঈমের সেঞ্চুরিতে ৩২৭ রানের পাহাড় গড়ে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবকে ৮৮ রানে হারায় রূপগঞ্জ। এ নিয়ে টানা দ্বিতীয় মৌসুম রানার্স আপ হয়েই সন্তুষ্ট থাকতে হলো রূপগঞ্জকে।
রূপগঞ্জের চেয়ে ৪ পয়েন্টে পিছিয়ে সুপার লিগ শুরু করে আবাহনী। প্রথম পর্বে রূপগঞ্জ ও শেখ জামালের কাছে হেরেছিল তারা। সুপার সিক্স পর্বে রূপগঞ্জের দুই হার ও আর নিজেদের টানা ৫ জয়ে শিরোপা ধরে রাখে আবাহনী। ১৬ ম্যাচে দুই দলেরই মোট পয়েন্ট ২৬। তবে নেট রান রেটে এগিয়ে থাকায় শিরোপা উঠেছে আবাহনীর হাতে।
১৯৭৪-৭৫ মৌসুমে ঢাকা মেট্রোপলিস প্রথম বিভাগ ক্রিকেট নামে শুরু হওয়া এই প্রতিযোগিতার এটি ছিল ৪২তম আসর। প্রথম আসরে চ্যাম্পিয়ন হয় আবাহনী। ১৯৮৭-৮৮ মৌসুম থেকে প্রথম বিভাগ রুপান্তরিত হয় প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে। ২০০৩-০৪ ও ২০১২-১৩ মৌসুমে খেলা হয়নি। আবাহনীর ২০ বারের বিপরীতে দ্বিতীয় সর্বোচ্চ ৯বার শিরোপা জিতেছে চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডান। দুইবার যুগ্নভাবে চ্যাম্পিয়ন হয়েছে আবাহনী, একবার করে মোহামেডান ও বিমান।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

২৭ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন